সন্ধ্যা ৭:৫৫, ২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ







মেয়র প্রার্থী আতিকুল ইসলাম নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন করায় শোকজের নির্দেশ ইসির

পানকৌড়ি নিউজ: ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী আতিকুল ইসলাম নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন করায়, তাকে শোকজ করার জন্য রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

রোববার (৫ জানুয়ারি) নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম আগারগাঁওয়ে তার কার্যালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান।

‘বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী তাবিথ আউয়াল আতিকুল ইসলামের বিরুদ্ধে নির্বাচনী আচরণ বিধি ভঙ্গের অভিযোগ করলে কী ব্যবস্থা নিয়েছেন জানতে চাইলে তিনি বলেন, ”রিটার্নিং কর্মকর্তাকে বলেছি, যেন তাকে শোকজ করা হয়, যেন তার কাছে জানতে চাওয়া হয়, কেন এ ধরনের ঘটনা ঘটিয়েছে, কেন তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না।

প্রার্থীদের আচরণ বিধি ভঙ্গের বিষয়ে তিনি বলেন, “যদি কেউ প্রার্থী হয় তাহলে নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন হয়। এখন পর্যন্ত প্রার্থী কেউ হয়নি। প্রার্থী হবে যেদিন প্রতীক বরাদ্দ হবে। সেদিন থেকে আমরা প্রার্থীর ওপর প্রযোজ্য করতে পারব। রিটার্নিং কর্মকর্তাকে বলব, যেই হোক না কেন আইন লঙ্ঘন করলে যেন ব্যবস্থা নেয়।

তিনি আরও বলেন, ‘আচরণ বিধিতে যে অংশটুকু প্রার্থীর জন্য প্রযোজ্য, সে অংশটুকু প্রার্থী হওয়ার পর প্রয়োগ করা যাবে। আর ‘প্রার্থী’ হওয়ার আগে আচ’রণ বিধি যে অংশটুকু সেটা মূলত রাজনৈতিক দলগুলোর জন্য প্রতিপালনীয়। কারণ তারা মনোনয়ন দিয়ে দিয়েছে।’