দুপুর ১২:০২, ২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ







মধ্যপ্রাচ্য পরিস্থিতির ওপর সজাগ দৃষ্টি রাখছে বাংলাদেশ

পানকৌড়ি নিউজ: যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে চলমান দ্বন্দ্ব এবং ইরাকের অনিশ্চিত পরিস্থিতির বিষয়ে সজাগ দৃষ্টি রাখছে পররাষ্ট্র মন্ত্রণালয়। ‘পরিস্থিতি আরও ভয়াবহ হওয়ার আশঙ্কা থাকায় ওই অঞ্চল থেকে প্রবাসী বাংলাদেশিদের নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়ার কথাও ভাবছে সরকার’।

‘ইতোমধ্যে ইরাকে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ওই দেশে অবস্থিত বাংলাদেশিদের কর্মস্থল ও বাসা ছাড়া বিশেষ প্রয়োজন ছাড়া অন্য জায়গায় যাতায়াত না করার জন্য সতর্কবার্তা দিয়েছে’।

‘এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ একজন কর্মকর্তা বলেন, আমাদের প্রথম অগ্রাধিকার হচ্ছে ইরাকে অবস্থিত বাংলাদেশিদের নিরাপত্তা নিশ্চিত করা’।

তিনি জানান, ‘ইরাকের ১৮টি প্রদেশের মধ্যে বাগদাদ, বসরা, নাজাফ, কারবালা, কুর্দিস্তান ও কিরকুকে বেশিরভাগ বাংলাদেশি অবস্থান করছে,  এরমধ্যে কুর্দিস্তান অঞ্চলটি এখন পর্যন্ত সবচেয়ে নিরাপদ’।

এ বিষয়ে তিনি বলেন, ‘ইরানের পরিস্থিতি দেশটির সরকারের নিয়ন্ত্রণে আছে। কিন্তু, অভ্যন্তরীণ কোন্দল ও বিদেশি শক্তির স্বার্থের কারণে ইরাকের পরিস্থিতি আগের থেকে কিছুটা নাজুক হয়েছে’।

পরাশক্তি যুক্তরাষ্ট্র ও মধ্যপ্রা’চ্যের শক্তি’শালী দেশ ইরানের মধ্যে দ্বন্দ্ব নতুন নয় এবং এটি আরও বেড়েছে যখন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পে’র নির্দেশে কাশেম সোলায়’মানিকে হত্যা করা হয়।

যুক্তরাষ্ট্র ইরান দ্বন্দ্বে বাংলা’দেশের অবস্থান কী জানতে চাইলে একজন জ্যেষ্ঠ কর্ম’কর্তা বলেন, ‘তৃতীয় দেশের বিবাদের কোনও ঘট’নায় কোনও পক্ষ নেবে না সরকার।’

‘উভয় দেশের সঙ্গে আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আছে এবং আমরা চাই শান্তি’পূর্ণভাবে আলাপ-আলোচনার মাধ্যমে যে কোনও ধরনের বিবাদ নিষ্পত্তিকে সমর্থন করে বাংলাদেশ বলে তিনি জানান’।