বিকাল ৩:৩৬, ৩০শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ







বায়ুদূষণের সূচকে আবারও এক নম্বরে উঠে এসেছে ঢাকার নাম

পানকৌড়ি নিউজ: বৃহস্পতিবার (৯ জানুয়ারি) সকালে রাজধানী ঢাকায় সূর্যের দেখা মিললেও কুয়াশা আর বায়ুদূষণের কবলে পড়ে দুপুর গড়াতেই চোখের আড়াল হয়ে যায়। বায়ুদূষণের সূচকে আজ আবারও এক নম্বরে উঠে এসেছে ঢাকার নাম। এদিকে তাপমাত্রা কমে যাওয়ার কারণে শীতল বাতাস বইছে শহরজুড়ে।

যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের বায়ুমান যাচাইবিষয়ক প্রযুক্তি প্রতিষ্ঠান ‘এয়ার ভিজ্যুয়াল’ ‘এর বায়ুমান সূচকে (একিউআই) বৃহস্পতিবার ঢাকা বায়ুদূষণে প্রথম স্থান দখল করেছে। আজ দ্বিতীয় অবস্থানে রয়েছে বুলগেরিয়ার সোফিয়া অঞ্চল এবং তৃতীয় অবস্থানে আছে দিল্লি।’

বায়ুদূষণ বিশেষজ্ঞ এবং বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) যুগ্ম সম্পাদক অধ্যাপক ড. কামরুজ্জামান মজুমদার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সপ্তাহজুড়েই ঢাকায় বায়ু খুব অস্বাস্থ্যকর অবস্থায় আছে।

‘সরকার প্রথম দিকে কয়েকদিন রাস্তাগুলোতে পানি ছিটালেও এখন আবারও তা বন্ধ হয়ে গেছে। কার্যকর হচ্ছে না অভিযানও।তিনি বলেন, এই ভয়ঙ্কর অস্বাস্থ্যকর পরিস্থিতি থেকে বের হয়ে আসতে হলে ক্র্যাশ প্রোগ্রাম নিতে হবে।’

বিশেষজ্ঞরা বলছেন, ‘ছয় ধরনের পদার্থ এবং গ্যাসের কারণে ঢাকায় দূষণের মাত্রা বেড়ে গেছে। এরমধ্যে ক্ষুদ্রাতিক্ষুদ্র ধূলিকণা অর্থাৎ পিএম ২.৫ এর কারণেই ঢাকায় দূষণ অতিমাত্রায় বেড়েছে।

এদিকে আবহাওয়া অধিদফতর জানায়, ঢাকায় বৃষ্টি না হলেও আকাশ মেঘলা। ঢাকার বাইরের অনেক জেলায় বৃষ্টি হয়েছে, বিশেষ করে রংপুর বিভাগে। কোথাও হালকা আবার কোথাও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। তাপমাত্রা আরও কিছুটা কমতে পারে।

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। বুধবার (৮ জানুয়ারি) তেঁতুলিয়ায় এ মাত্রা ছিল ৬ দশমিক ৪। এদিকে ঢাকায় আজ তাপমাত্রা কিছুটা বেড়েছে, আজকের তাপমাত্রা ১৩ দশমিক ৫, বুধবার ছিল ১২ দশমিক ২ ডিগ্রি। বৃহস্পতিবার চট্টগ্রামেও তাপমাত্রা বেড়েছে, আজ সেখানে তাপমাত্রা ১৪ দশমিক ৬, বুধবার ছিল ১৩ দশমিক ৯।

সিলেটেও তাপমাত্রা বেড়েছে, আজ সেখানে তাপমাত্রা ১৪ দশমিক ৪, বুধবার ছিল ১৩ দশমিক ৮ সেলসিয়াস। রাজশাহীতে আজকের তাপমাত্রা ১৩, বুধবার ছিল ৯ দশমিক ৭। রংপুরে আজ ১৩, গতকাল ছিল ১০ ডিগ্রি। খুলনায় তাপমাত্রা বেড়েছে, আজ ১৪, বুধবার ছিল ১২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। বরিশালে আজ সর্বনিম্ন তাপমাত্রা ১৩ দশমিক ৫, গতকাল এই মাত্রা ছিল ১১ ডিগ্রি সেলসিয়াস।