রাত ৩:৪৩, ১৬ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

শিরোনাম:







রিকশা আমাদের ঐতিহ্য, কিছু সড়কে রিকশা থাকবে: তাপস

ডেস্ক রিপোর্ট : ঐতিহ্য রক্ষা ও রাজস্বের কথা চিন্তা করে কিছু সড়কে রিকশা চলাচলের সিদ্ধান্ত নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। চলতি অর্থবছর থেকে নতুন করে রিকশাসহ অযান্ত্রিক সব যানবাহনের নিবন্ধন বা লাইসেন্স দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। একইসঙ্গে ডিএসসিসি এলাকায় মোটর, যন্ত্র, ইঞ্জিন বা ব্যাটারিচালিত রিকশা ও ভ্যান চলাচল নিষিদ্ধ করা হয়েছে।

চলতি অর্থবছরে এ খাত থেকে আয় ধরা হয়েছে ২৪ কোটি টাকা। ডিএসসিসি বলছে, লাইসেন্স না থাকলেও অযান্ত্রিক অবৈধ এসব বাহন বন্ধ হচ্ছে না। তাই এগুলোকে নিবন্ধন দেয়ার পাশাপাশি শৃঙ্খলার মধ্যে এনে পরিচালনা করা হবে। তবে কী পরিমাণ নিবন্ধন দেয়া হবে তা এখনও সিদ্ধান্ত হয়নি।

চলতি অর্থবছরে (২০২০-২১) রিকশা লাইসেন্স বাবদ ২৪ কোটি টাকা রাজস্ব ধরেছে ডিএসসিসি। এ প্রসঙ্গে ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, রিকশা আমাদের ঐতিহ্যের অংশ। এই রিকশা ঢাকা শহরের একটা বড় বৈশিষ্ট্য। এখানে রিকশা থাকবে। আমরা এটাকে শৃঙ্খলার মধ্যে আনার উদ্যোগ নিয়েছি।

তিনি আরো বলেন, বর্তমানে আমাদের ৫০ হাজারের মতো রিকশার নিবন্ধন রয়েছে। কিন্তু চলাচল করে আরও কয়েকগুণ বেশি। কতগুলো রিকশা চলবে এবং কোন কোন সড়কে চলবে সেটা আমরা নির্ধারণ করে দেবো। পাশাপাশি শহরের সড়কগুলোর কার্যকারিতা বাড়াতে কিছু রাস্তা থাকবে দ্রুতগতির যানবাহনের জন্য। কিছু থাকবে যেখানে রিকশা চলবে। কিছু সড়ক থাকবে যেখানে শুধু হেঁটে চলাচল করা হবে।