রাত ১০:১৮, ২৫শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ







আজর সাইকোলজি মানুষের

অমৃত রায়, বিজ্ঞান বার্তা: একটি নতুন গবেষণায় দেখা গেছে, মানুষ কখনও কখনও মেমরির টাস্কের চেয়ে ব্যথাকে আরও আকর্ষণীয় বলে মনে করেন। একটি চ্যালেঞ্জিং মানসিক কাজের মুখোমুখি হওয়ার সময়, কিছু লোক তাদের মস্তিষ্কের শক্তি ব্যবহার করার চেয়ে আক্ষরিক ব্যথা সহ্য করতে পারে।

elife জার্নালে প্রকাশিত একটি নতুন গবেষণা অনুসারে, একটি জটিল মানসিক কাজ সম্পাদনের সম্ভাবনা, যেমন আপনার ত্বকে ক্ষারযুক্ত গরম বস্তু রাখার মতো বেদনাদায়ক অভিজ্ঞতার হুমকির মতোই হতে পারে।

গবেষণায়, অংশগ্রহণকারীরা হয় এই অস্বস্তিকর, তাপ ব্যথার মধ্যে পড়ে যেতে পারে বা তারা কোনও স্মৃতিশক্তি সম্পন্ন করতে পারে – পছন্দ তাদের উপর নির্ভর করে। “তাহলে আপনার প্রথম চিন্তাটি হবে, আপনি কেন কখনও বেদনা বেছে নেবেন?”

কানাডার মন্ট্রিলের ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের ডক্টরাল শিক্ষার্থী অধ্যয়নের প্রধান লেখক টড ভোগেল বলেছেন।

ভোগেল বলেছিলেন, “এই জ্ঞানীয় ক্রিয়াকলাপগুলি করে। তারা মজাদার নয়, তবে তারা নিরীহ,” এতে তারা শারীরিক ক্ষতি বা অস্বস্তি সৃষ্টি করে না, ভোগেল বলেছিলেন। আপনি ধরে নিতে পারেন যে লোকেরা সর্বদা ক্ষতিকারকটির চেয়ে নিরীহ বিকল্পটি বেছে নেবে, তবে আপনি ভুল হবেন।

তথ্য সূত্রঃনিকোলেটা লানিজ