সন্ধ্যা ৬:৪৬, ২১শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

শিরোনাম:

যে ৫টি কারণে আপনার দোয়া কবুল হচ্ছে না

অনলাইন ডেস্ক: আল্লাহ তায়ালা তাঁর সৃষ্টিকে দোয়ার মত একটি বিশেষ ইবাদত দান করেছেন। বান্দার জন্য এটি আল্লাহর পক্ষ থেকে মূল্যবান উপহার। এর মাধ্যমে মানুষ তার মনের সমস্ত চাওয়া পাওয়া তার পরম স্রষ্টার কাছে তুলে ধরতে পারে। কোনো রকম শর্ত ছাড়াই একনিষ্ঠতার সাথে আল্লাহর কাছে সরাসরি দোয়া করা যায়। আল্লাহ তায়ালা তাঁর সৃষ্টির দোয়া কবুল করার ব্যাপারে প্রতিশ্রুতিও দিয়েছেন। তবে আমরা অনেক সময় দেখতে পাই- আমরা দোয়া করি, কিন্তু আমাদের মনের আশা পূরণ হয় না। বিভিন্ন কারণে এমনটা হয়ে থাকে। আজ আমরা কুরআন হাদিসের আলোকে এমন পাঁচটি কারণ উল্লেখ করবো, যেগুলোর কারণে অনেক সময় আমাদের দোয়া কবুল হয়না।

১. দোয়ার ক্ষেত্রে তাড়াহুড়ো করা : অনেক সময় দোয়ার ক্ষেত্রে আমরা তাড়াহুড়ো করে থাকি। কোনো সময় দিতে রাজী নই আমরা। ফলে দেখা যায়, আল্লাহ তায়ালা আমাদেরকে যা যা দিয়েছেন সেগুলোর জন্য তাঁর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতেও আমরা ভুলে যায়। সর্বদা আল্লাহর প্রতি কৃতজ্ঞ থাকতে হবে। নইলে আমাদেরকে তিনি যা দিয়েছেন সেগুলো ছিনিয়ে নিতে পারেন। এবং যার ফলে অনেক সময় আমাদের দোয়া কবুল নাও হতে পারে।

২. হারাম উপার্জন : আপনার দোয়া কবুল হওয়ার জন্য অন্যতম প্রধান শর্ত হলো, আপনাকে অবশ্যই বৈধ পথে উপার্জন করতে হবে। অবৈধ পথে অর্থ উপার্জন করে সেটি দ্বারা জীবন পরিচালনা করলে দোয়া কবুল হওয়ার সম্ভাবনা অনেকাংশে কমে যায়। তাই দোয়া কবুল হওয়ার জন্য হালাল উপার্জনের ব্যাপারো যত্নবান হতে হবে।

৩. যথাযথভাবে দোয়া না করা : অনেক সময় আমরা যথাযথ উপায়ে দোয়া করতে ব্যর্থ হই। দোয়া করার ক্ষেত্রে যে সমস্ত বিষয়ের প্রতি খেয়াল রাখা জরুরি সেগুলো আমরা ভুলে যাই৷ যার ফলে অনেক সময় আমাদের দোয়া কবুল হয়না।

৪. আত্মবিশ্বাসহীনতা : দোয়া করার ক্ষেত্রে অনেক সময় আমরা আত্মবিশ্বাসহীনতায় ভুগি। আমরা ভাবি, আমি অনেক পাপ করেছি। আমার দোয়া বোধহয় কবুল হবে না। এরকম আত্মবিশ্বাসহীনতার কারণে আল্লাহর প্রতি আমাদের একনিষ্ঠতা নষ্ট হয়ে যায়। যার ফলে অনেক সময় আমাদের দোয়া কবুল হয়না।

৫. পাপকাজে লিপ্ত থাকা : আপনি হয়তো ইচ্ছাকৃতভাবে কোনো পাপে জড়িয়ে আছেন। সেখান থেকে ফিরে আসার সামর্থ্য থাকা সত্ত্বেও আপনি ফিরে আসছেন না। যার ফলে আপনার ওপর থেকে আল্লাহর রহমাতের দৃষ্টি সরে গেছে। তাই আপনার দোয়া কবুল হচ্ছে না।

তাই, দোয়া কবুল হওয়ার যাবতীয় শর্ত মেনে যথাযথ উপায়ে দোয়া করলেই কেবল আল্লাহ তায়ালা আমাদের দোয়া কবুল করবেন। সূত্র : দ্য ইসলামিক ইনফরমেশন