বিকাল ৫:৪০, ২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ







সীমান্ত অপরাধ দমনে কাজ করবে ‘রিপোর্ট টু বিজিবি’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজিবি দিবস ২০১৯ এর অনুষ্ঠানে ‘রিপোর্ট টু বিজিবি’ নামে মোবাইল অ্যাপ ভিত্তিক অ্যাপ্লিকেশন সফটওয়্যার এর শুভ উদ্বোধন করেন।

বিজিবি বলছে, এই অ্যাপস এর মাধ্যমে বাংলাদেশের জনসাধারণ যেকোনো স্থান থেকে মোবাইলের মাধ্যমে অতি দ্রুততার সঙ্গে সীমান্ত অপরাধ সংক্রান্ত প্রতিবেদন পাঠাতে পারবে।

এতে করে বাংলাদেশের সার্বভৌমত্ব রক্ষার্থে সীমান্ত সুরক্ষা, সীমান্ত হত্যা, মানবপাচার, মাদক, চোরাচালান, আগ্নেয়াস্ত্র উদ্ধার, সন্ত্রাসী আক্রমণ, সোশ্যাল মিডিয়া ওয়াচ এবং গ্রেফতারসহ যেকোনো সীমান্ত অপরাধ সংক্রান্ত বিষয়ে বিজিবি কার্যকরী পদক্ষেপ নিতে পারবে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডিজিটাল বাংলাদেশ গঠনের অংশ হিসেবে বিজিবি সদর দফতর কর্তৃক অতিসম্প্রতি ‘রিপোর্ট টু বিজিবি’ নামে একটি মোবাইল অ্যাপ ভিত্তিক অ্যাপ্লিকেশন সফটওয়্যার তৈরি করা হয়।

অ্যাপ্লিকেশনটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারী ‘প্লে-স্টোর’ এবং অ্যাপল ডিভাইস এর ‘অ্যাপ-স্টোর’ হতে ইনস্টল করতে হবে।

অ্যাপ্লিকেশনটি ইনস্টল করার পর ‘ওপেন’ করতে হবে।

অপরাধের ধরন (সীমান্ত হত্যা, মানবপাচার, মাদকদ্রব্য, চোরাচালান, আগ্নেয়াস্ত্র উদ্ধার, সন্ত্রাসী আক্রমণ, সোশ্যাল মিডিয়া ওয়াচ, গ্রেফতার ও অন্যান্য) হতে তথ্য অনুযায়ী নির্বাচন করতে হবে।

অ্যাপ্লিকেশন ব্যবহারকারীকে এরপর ক্যামেরা আইকনে ক্লিক করে অপরাধের দৃশ্যের ছবি তুলতে হবে অথবা গ্যালারি হতে অপরাধ দৃশ্যের ছবি নির্বাচন করতে হবে।

অপরাধের দৃশ্যটি সম্পর্কে সংক্ষিপ্ত বর্ণনা দিতে হবে।

অপরাধ সংগঠিত হওয়ার জেলা এবং থানা নির্বাচন করতে হবে।

তথ্য প্রদানকারী ইচ্ছা অনুযায়ী নিজের সংক্ষিপ্ত বর্ণনা দিতে পারবেন (ঐচ্ছিক)।

সুত্র: বার্তা২৪.কম