সকাল ৬:৩৯, ২৮শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ







ভারতীয় বাদুড়ের মধ্যেও করোনাভাইরাস পাওয়া গেছে

তবে কোভিড-১৯-এর সঙ্গে তার সম্পৃক্ততা আছে কিনা তা এখনো নিশ্চিত নয়। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) এ বিষয়ে গবেষণার এগিয়ে নিয়ে যাচ্ছে। তারা এও নিশ্চিত হতে চাইছেন যে, বাদুড়ের মাধ্যমেই ভারতে করোনাভাইরাস ছড়াচ্ছে কিনা। ইয়ন

এই ভাইরাসটি চীনের উহান থেকে মহামারী আকারে বিশ্বব্যাপী বিস্তার লাভ করেছে। সেটাও বাদুড় থেকে এসেছে বলে বিভিন্ন গবেষণা ও তাত্তি¡ক আলোচনায় বলা হচ্ছে।

পক্ষান্তরে আইসিএমআরের গবেষণায়ও প্রথমবারের মতো জানা গেল ভিন্ন ধরনের করোনাভাইসের উপস্থিতি। এ ব্যাপারে ভারতের চারটি রাজ্য – কেরালা, হিমাচল প্রদেশ, পুডুচেরি ও তামিনাড়–র দুই ধরনের ২৫টি বাদুড়ের উপর গবেষণা চালানো হয়। ইন্ডিয়ান জার্নাল অব মেডিক্যাল রিসার্চের গবেষণায় বলা হয়, এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি যে বাদুড়ের করোনাভাইরাস মানবদেহে রোগের কারণ হতে পারে। এ কথা বলেছেন, ড. প্রজ্ঞা ডি যাদব। তিনি পুনে ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজির (এনআইভি) একজন বিজ্ঞানী ও গবেষক।

চার রাজ্যের রাউসেট্টাস ও পিটারওপাস শ্রেণীর বাদুড়ের মধ্যে করোনা পজিটিভের উপাদান পাওয়া গেলেও সার্চস-কোভিড২ এর সঙ্গে কোনো সম্পৃক্ততা নেই। এজন্য কোভিড-১৯ মহামারীর জন্য কোনো কারণ নয়। পিটারওপাস শ্রেণীর বাদুড় থেকে ২০১৮ সালে যে পজিটিভ পাওয়া গিয়েছিল সেটা ছিল নিপা ভাইরাস এবং ২০১৯ সালে কেরালায়ও এই ভাইরাস পাওয়া গিয়েছিল।