সকাল ৮:১৩, ২৯শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

১৬ বছর আগে হয়েছিল অভিষেক, বাকিটা ইতিহাস

স্পোর্টস ডেস্ক: ১৭ বছর তিন মাস ২২ দিন বয়সে পর্তুগীজ মিডফিল্ডার ডেকোর বদলে মাঠে নেমেছিলেন লিওনেল মেসি। জার্সি নম্বর ছিল ৩০। কাতালান ডার্বিতে প্রতিপক্ষ ছিল স্পানিওল। কোচ ফ্রাঙ্ক রাইকার্ডের এমন সিদ্ধান্ত যে পরবর্তীতে বিশ্ব ফুটবলে এতটা প্রভাব ফেলবে সেটা কার জানা ছিল?

২০০৪ সালের ১৬ অক্টোবর ম্যাচের ৮৩তম মিনিটে মাঠে নামেন লা মাসিয়া থেকে দীক্ষা পাওয়া তরুণ এই আর্জেন্টাইন। দীর্ঘ ১৬ বছরে বার্সেলোনার জার্সিতে ৭৩৪ টি ম্যাচ খেলেছেন। গোলের সংখ্যা ৬৩৪টি। ব্যক্তিগত আর দলগতভাবে ট্রফির সংখ্যা ৫৩টি।
বার্সার হয়ে ছয়টা ব্যালন ডি’ অর, সমান সংখ্যক গোল্ডেন বুট, সাতটা পিচিচি ট্রফি ও চারটা চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতেছেন লিটল ম্যাজিশিয়ান।
২০২০/২১ ক্যারিয়ারের ১৭তম মৌসুম মেসির। চলতি মৌসুমে তিন ম্যাচের দুটিতে জয় ও একটি ম্যাচে ড্র করেছে দল।

লা লিগায় মৌসুমের চতুর্থ ম্যাচে শনিবার রাতে গেতাফের বিপক্ষে মাঠে নামবে বার্সেলোনা। আগের মৌসুমটা ভালো যায়নি মেসি নেতৃত্বাধীন দলটির। এই মৌসুম শুরুর আগে দল ছাড়তে চেয়েছিলেন কাতালান দলটিতে কিশোর থেকে মহাতারকা হয়ে ওঠা মেসি।
হয়তো এটাই ৩৩ বছর বয়সী ফরোয়ার্ডের বার্সা ক্যারিয়ারের শেষ মৌসুম। কথায় আছে, ‘শেষ ভালো যার সব ভালো তার’। বার্সায় মেসির শেষটা দেখতে হলে অপেক্ষা করতে হবে শেষ পর্যন্তই।