সকাল ৭:৩৭, ১৫ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ







করোনায় আক্রান্ত ফ্রান্সের প্রেসিডেন্ট

করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। ফরাসি প্রেসিডেন্টের বাসভবন এলিসি প্রাসাদ এ খবর নিশ্চিত করেছে। ম্যাক্রোঁ এখন স্বাস্থ্যবিধি মেনে সাতদিনের জন্য আইসোলেশনে থাকবেন বলেও জানিয়েছে তারা।

এলিসি প্রাসাদ এক বিবৃতিতে জানিয়েছে, উপসর্গ দেখা দেয়ার পর কোভিড-১৯ পরীক্ষা করান ৪২ বছর বয়সী ম্যাক্রোঁ। তিনি এখন সাতদিনের জন্য আইসোলেশনে থাকবেন। ফ্রান্সের একজন কর্মকর্তা জানিয়েছেন, ম্যাক্রোঁ এখনও দেশ পরিচালনার ‘দায়িত্বে’ রয়েছেন। তবে তিনি এখন দূর থেকে কাজ করবেন।

ফ্রান্স করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর থেকেই আক্রান্তের সংখ্যা বাড়ছে। এমতাবস্থায় করোনার সংক্রমণ ঠেকাতে চলতি সপ্তাহে রাত্রিকালীন কারফিউ দিয়েছে ফ্রান্স।

যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় জানিয়েছে, করোনা মহামারি শুরু হওয়ার পর ফ্রান্সে এ পর্যন্ত ২০ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৫৯ হাজার ৪০০ জনের বেশি মানুষের।

ম্যাক্রোঁ কিভাবে করোনায় আক্রান্ত হয়েছেন তা স্পষ্ট নয়। তবে ম্যাক্রোঁর অফিস জানিয়েছে, প্রেসিডেন্টের কাছাকাছি আসা ব্যক্তিদের শনাক্ত করতে কাজ করে যাচ্ছে তারা।

এদিকে ম্যাক্রোঁর স্ত্রী ফার্স্টলেডি ৬৭ বছর বয়সী ব্রিজিটও করোনায় আক্রান্ত হয়েছেন কিনা তা জানা যায়নি।

কর্মকর্তারা বলছেন, সম্ভাব্য একজন ‘কাছাকাছি’ আসা ব্যক্তি হিসেবে সেলফ-আইসোলেশনে গেছেন ফরাসি প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাসটেক্স। আজ বৃহস্পতিবার দেশটির সিনেটে টিকাদান কর্মসূচি নিয়ে সরকারের নীতি প্রকাশ করার কথা ছিল তার। এখন স্বাস্থ্যমন্ত্রী অলিভিয়ের ভেরান সরকারের পরিকল্পনা ঘোষণা করবেন।