সকাল ৮:০৪, ২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ

শিরোনাম:







একটা গাছ কাটা এবং একজন মানুষকে খুন করা একই কথা: খাদ্যমন্ত্রী

নিউজ ডেস্ক: খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, একটা গাছ কাটা এবং একজন মানুষকে খুন করা একই কথা। একজন মানুষকে খুন করলে ৩০২ ধারায় মামলা হলে, একটা গাছ কাটলেও ৩০২ ধারায় মামলা হওয়া উচিত। অতএব যারা গাছ কেটে পরিবেশের ক্ষতি করছে তাদের কঠোর শাস্তির আওতায় আনতে হবে।

শনিবার (১৮ জানুয়ারি) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগ ও বাংলাদেশ বোটানিক্যাল সোসাইটি কর্তৃক আয়োজিত বার্ষিক উদ্ভিদবিজ্ঞান সম্মেলনে তিনি একথা বলেন।

খাদ্যমন্ত্রী বলেন, একসময় বাংলাদেশে সাত কোটি মানুষ ছিল। তারপরেও সে সময় অনেকে ভাত না পেয়ে ভাতের মাড় খেয়ে দিন পার করেছে। তখন বিদেশ থেকে আমাদের চাউল আমদানি করতে হয়েছে।

কিন্তু এখন আমরা বিদেশ থেকে চাউল আমদানি না করেও ১৭ কোটি মানুষের খাদ্যের চাহিদা পূরণ করতে পারছি। মানুষ বৃদ্ধির সঙ্গে সঙ্গে জমি কমেছে তারপরেও দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পন্ন। এখন সরকার মানুষের কাছে ভেজাল মুক্ত পুষ্টিমান ও নিরাপদ খাবার সরবরাহের জন্য কাজ করছে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবসময় চেষ্টা করেন সৎ থেকে দেশের প্রতিটা জায়গার উন্নয়ন করার।

সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম, বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক জেড এন তাহমিদা বেগম, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আমির হোসেন, উপ-উপাচার্য অধ্যাপক নুরুল আলম, বাংলাদেশ বোটানিক্যাল সোসাইটির (বিবিএস) সভাপতি অধ্যাপক এম আবদুল গফুর, উদ্ভিদবিজ্ঞান সম্মেলনের আহ্বায়ক অধ্যাপক ফিরোজা হোসেন ও সদস্য সচিব অধ্যাপক এম মাহফুজুর রহমান এবং উদ্ভিদবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক নুহু আলম প্রমুখ।