সন্ধ্যা ৭:৪১, ২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ







সর্বপ্রথম ই-পাসপোর্ট পাবেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী

পানকৌড়ি ডেস্ক: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, দেশের প্রথম ই-পাসপোর্টধারী হবেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (১৯ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ই-পাসপোর্ট ভবন ও ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন সংক্রান্ত প্রেস ব্রিফিংয়ে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২২ জানুয়ারি সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অধিকতর নিরাপত্তা বৈশিষ্ট্য সম্বলিত ই–পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনার উদ্বোধন করবেন। আর ই-পাসপোর্ট সর্বপ্রথম পাবেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, এর মাধ্যমে পুলিশ ভেরিফিকেশন অনেকটা সহজ হয়ে যাবে বলে আমরা আশা করছি। পাসপোর্টের পুলিশ ভেরিফিকেশন হবে অনলাইনে। আমরা যখন বুঝব দ্রুত দরকার সেক্ষেত্রে আগেই ভেরিফিকেশন করে নেবো। যাকে বলা হয় প্রি-ভেরিফিকেশন। ভেরিফিকেশন নিজ উদ্যোগে করে নিলে সমস্যা কমে যাবে। উত্তরায় পারসোনালাইজেশন কমপ্লেক্সে ঘণ্টায় ৫০০ এবং শিফটে ২৫ হাজার পাসপোর্ট প্রিন্ট করা যাবে। ২০২০ সালের মধ্যে দেশের ৭২ আঞ্চলিক ও বিভাগীয় অফিসে এবং বাংলাদেশস্থ ৮০ বৈদেশিক মিশনে পর্যায়ক্রমে এই কার্যক্রম চালু হবে।