সকাল ১০:১১, ৯ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ







কেমন আছে চীনে বাংলাদেশিরা, দূতাবাসের ভিডিও বার্তা

বেড়েই চলেছে প্রাণঘাতী করোনাভাইরাসে মৃতের সংখ্যা। এই ভাইরাসে নতুন করে আরও ১১৪ জন মারা গেছেন। এ নিয়ে বিশ্বব্যাপী করোনাভাইরাসজনিত রোগ কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ১২৬ জনে। এ ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে যাতে বিদেশিদের মনে আতঙ্ক সৃষ্টি না হয় সেজন্য নানা পদক্ষেপ নিচ্ছে চীন সরকার। সংবাদমাধ্যমে বিবৃতি ও সোশ্যাল মিডিয়ায় তারা প্রচারণাও চালাচ্ছে। বাংলাদেশেও চলছে তাদের এমন প্রচারণা।

বুধবার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে বাংলাদেশে অবস্থানরত চীনের দূতাবাস থেকে দেশটিতে অবস্থানরত বাংলাদেশি শিক্ষার্থীদের নিয়ে বানানো একটি ভিডিও আপলোড করা হয়েছে।

‘কেমন আছেন চীনের বাংলাদেশিরা’ শিরোনামে প্রথম পর্ব বলে শেয়ারকৃত ওই ভিডিওতে দেশটিতে অবস্থানরত বাংলাদেশি শিক্ষার্থীদের নানা অভিজ্ঞতা শেয়ার করতে দেখা যায়।

চীনের চিয়াংসু প্রদেশের সুচৌ মেডিকেল বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত মেহজাবিন তাবাসসুম নামের এক শিক্ষার্থী বলেন, নভেল করোনা ভাইরাস নিয়ে অনেক আতঙ্ক সৃষ্টি হয়েছে। আমাদের বিশ্ববিদ্যালয়ে ৪০ জন বাংলাদেশি শিক্ষার্থী আছি। আমি এবং আমার দুই একজন বন্ধু এখনও চীনেই রয়েছি।

তিনি বলেন, ভালো সংবাদ হচ্ছে, আমাদের শিক্ষকরা প্রতিনিয়ত আমাদের খোঁজ খবর রাখছেন। অনেকেই বলছেন, খাবারের সংকট, কিন্তু আমাদের বিশ্ববিদ্যালয়ে সেই সংকট নেই।

চ্যাচিয়াং প্রদেশের হুচৌ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জাকির হোসেন বলেন, আমাদের এখানকার পরিস্থিতি অনেক ভালো। এই প্রদেশে ১০ জন আক্রান্ত হয়েছিল। এরমধ্যে চারজন সুস্থ হয়েছেন।

তিনি আরও বলেন, অনেকেই বলেন, খাবারের সমস্যা কিন্তু এখানে খাবারের সমস্যা নেই বললেই চলে। বিশ্ববিদ্যালয় থেকেই দুপুর এবং রাতের খাবার দিয়ে থাকে। পাশাপাশি নিত্য প্রয়োজনীয় জিনিসও দিয়ে থাকে। এছাড়া ওয়ালমার্ট থেকে অর্ডার করলে তারা জিনিসপত্র মেইন গেটে দিয়ে যান এবং আমরা সেখান থেকে সংগ্রহ করতে পারি।</h4>