সন্ধ্যা ৬:৪৫, ২১শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

শিরোনাম:

বিশ্বজুড়ে গুগল সেবা ব্যবহারে সমস্যা

ডেস্ক রিপোর্ট :

বিশ্বজুড়ে গুগলের কিছু সেবা প্রদানের কাজ বিঘ্নিত হচ্ছে। মেইল পাঠানো সমস্যা ছাড়াও মেইলের সঙ্গে ফাইল সংযুক্ত করতে পারছেন না অনেকে। বৃহস্পতিবার সকাল থেকে বিশ্বজুড়ে এমন অবস্থার সৃষ্টি হয়েছে।

এখন পর্যন্ত গুগলে এ সংক্রান্ত দুই হাজার অভিযোগ জমা পড়েছে। গুগল কর্তৃপক্ষই এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছে।

প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চ জানিয়েছে, দক্ষিণ এশিয়া, যুক্তরাষ্ট্র, জাপান ও অস্ট্রেলিয়া থেকে ইন্টারনেট ব্যবহারকারীরা গুগলের বিভিন্ন সেবা ব্যবহার করতে পারছেন না। অনেক ব্যবহারকারী তাদের জিমেইল লগ-ইন করতে পারছেন না।

অ্যাপ থেকে যারা জিমেইল ব্যবহার করছেন তারা লগ-ইন করতে পারলেও মেইলে কোন ফাইল যুক্ত করতে পারছেন না। অনেক গুগল ড্রাইভ ব্যবহারকারী ফাইল আপলোড করতেও পারছেন না।

ডাউন ডিটেক্টরে দেখা যাচ্ছে, বৃহস্পতিবার সকাল দশটা থেকে অভিযোগ আসতে শুরু করে যে অনেকে জিমেইলে ঢুকতে পারছেন না। ফাইল অ্যাটাচ করা যাচ্ছে না। সমস্য হচ্ছে গুগল ড্রাইভ ব্যবহার করতেও। এ ছাড়া অন্য মেইল সার্ভিসগুলো থেকে জিমেইলে মেইল যাচ্ছে না।

গুগলের স্ট্যাটাস ড্যাশবোর্ডে জানানো হয়েছে, জিমেইল ছাড়াও গুগল ড্রাইভ, ডকস, মিট, গ্রুপস, চ্যাট, কিপ এবং ভয়েস সেবাতেও নানা ধরনের বিঘ্ন দেখা দিচ্ছে। গুগল প্রথমে জানায় যে, জিমেইল নিয়ে কিছু সমস্যা হচ্ছে। তারা ব্যাপারটি তদন্ত করে দেখছে। কিন্তু এরপর তারা আরো সমস্যাগুলোর কথা জানায়।