দুপুর ১২:১০, ২৮শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

কোভিডে ২ কোটি মেয়ের স্কুলে যাওয়া বন্ধ, উদ্বিগ্ন মালালা

ডেস্ক রিপোর্ট: কোভিডের কারণে সারাবিশ্বে ২ কোটি মেয়ে স্কুল থেকে শেষ পর্যন্ত ‘ড্রপআউট’ বা একেবারেই ঝরে পড়বে বলে বেশ উদ্বিগ্ন রয়েছেন নোবেল বিজয়ী মালালা ইউসুফজাই। কোভিডের মধ্যেই ২২ বছরের মালালা স্নাতক শেষ করলেন অক্সফোর্ড ইউনিভার্সিটি থেকে। এখন তার আশঙ্কা মাসের পর মাস চলতে থাকা এ মহামারী স্বাভাবিক হলেও এত বিপুল সংখ্যক মেয়ে স্কুল ও কলেজে নাও ফিরতে পারে। টাইমস অব ইন্ডিয়া

কোভিড পরিস্থিতিতে অনেক মেয়ে হিংসা ও নির্যাতনের স্বীকার হচ্ছে। অনেকে সিদ্ধান্ত নিয়েছে স্কুলে ফিরে না যাওয়ার। পরিস্থিতির মোকাবেলায় অনেক ছাত্রী পেটের দায়ে কাজ শুরু করেছে। এতে তাদের স্কুলে যাওয়ার অভ্যাস নষ্ট হয়ে যাচ্ছে।

জাতিসংঘেরর এক অনুষ্ঠানে মালালা বলেন, মেয়েদের উন্নয়নের জন্য সারা বিশ্বের বিভিন্ন দেশেই যে লক্ষ্যমাত্রা এবং পরিকল্পনাগুলো স্থির করা হয়েছিল, কোভিড পরিস্থিতির কারণে তার অনেকগুলোই থেমে গিয়েছে অথবা বাতিল হয়েছে।

মালালা বলেন, কোভিড কবে দূর হবে তা জানা নেই, তবে একথা বলতে পারি, এ অসুখ দূর হতে হতে শিক্ষাক্ষেত্রে আরও দু’কোটি মেয়ে স্কুল থেকে ঝরে পড়বে। বিশ্বে শিক্ষাক্ষেত্রে বরাদ্দ কমে গিয়েছে ২’শ বিলিয়ন ডলার।

মালালা প্রশ্ন তুলেছেন জাতিসংঘের কর্মকর্তাদের নিয়েও, সারাবিশ্বের শিশুদের শিক্ষায় সাহায্য করতে আর কবে উদ্যোগ নেবে জাতিসংঘ? আর কবে বাস্তবায়ন হবে পরিকল্পনাগুলোর?

মালালার অভিযোগ গত পাঁচ বছরে নারীশিক্ষায় আশানুরূপ কাজ হয়নি। শান্তি এবং শরণার্থীদের সুরক্ষাকে পর্যাপ্ত গুরুত্ব দেওয়া হচ্ছে না। পরিবেশ দূষণ রোধে জাতিসংঘের পদক্ষেপ নিয়ে ক্ষোভ প্রকাশ করেন তিনি।