রাত ১১:৩৬, ২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ

শিরোনাম:







ঢাকার দুই সিটির ভোটে আইনশৃঙ্খলা সংক্রান্ত বৈঠক আজ

পানকৌড়ি নিউজ: ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় নিরাপত্তা পরিকল্পনা চূড়ান্ত করতে আজ বুধবার (২২ জানুয়ারি) বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)। এ

বৈঠকে নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতি পর্যালোচনাসহ আটটি এজেন্ডা নির্ধারণ করা হয়েছে। প্রাথমিকভাবে প্রতিটি সাধারণ কেন্দ্রে আইনশৃঙ্খলা বাহিনীর ১৬ জন ও ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ১৮ জন সদস্য মোতায়েনের পরিকল্পনা করেছে ইসি। পাশাপাশি ভোটকেন্দ্রের বাইরে র‌্যাব, পুলিশ ও বিজিবি মোতায়েন করবে। ইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

ইসি সূত্রে জানা গেছে, বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিবসহ আইনশৃঙ্খলা সংশ্লিষ্ট দফতরগুলোর প্রধান এবং দুই সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের উপস্থিত থাকতে বলা হয়েছে। বৈঠকে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে দুই সিটি নির্বাচনের নিরাপত্তা পরিকল্পনা চূড়ান্ত করবে নির্বাচন কমিশন। সেই অনুযায়ী আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন সংক্রান্ত পরিপত্র জারি করবে।

জানা গেছে, আইনশৃঙ্খলা বৈঠকের এজেন্ডাগুলোর মধ্যে রয়েছে— নির্বাচন পূর্ব আইনশৃঙ্খলা পরিস্থিতি পর্যালোচনা, শান্তিপূর্ণ পরিবেশ সৃষ্টিতে করণীয় স্থির করা, চিহ্নিত অপরাধী ও নির্বাচনে বিঘ্ন সৃষ্টকারী সম্ভাব্য দুস্কৃতকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ ও অবৈধ অনুপ্রবেশকারী রোধ এবং সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার্থে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া।

এজেন্ডায় আরও রয়েছে— বিভিন্ন নির্বাচনি কার্যক্রম গ্রহণ এবং নির্বাচনি দ্রব্যাদি পরিবহন ও সংরক্ষণে নিরাপত্তা বিধান, নির্বাচনি আইন এবং আচরণ বিধিসহ বিভিন্ন নির্দেশেনা সুষ্ঠুভাবে প্রতিপালনের পরিবেশ সুগম করা, নির্বাচনি এলাকায় ও ভোটকেন্দ্রের নিরাপত্তা বিষয়ক কর্ম পরিকল্পনা গ্রহণ এবং আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থাসগুলোর কর্মকাণ্ড সমন্বয় সাধান ও সুসংহতকরণ।