ভোর ৫:২৯, ২৯শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

মাছের মৃত্যুতে দেশজুড়ে শোক!

ডেস্ক রিপোর্ট:  শোকে কাতর আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় দেশ জাম্বিয়ায় সর্বস্তরের মানুষ। সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্নভাবে শোক জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট থেকে শুরু করে বিরোধী দলীয় নেতা। করা হয়েছে মৌন মিছিল, প্রজ্জ্বলন করা হয়েছে মোমবাতি। তবে এ শোক কোনো বিখ্যাত ব্যক্তি বা বড় কোনো দুর্ঘটনায় নিহতদের জন্য নয়। বরং জাম্বিয়াবাসীর এমন শোক একটি মাছের জন্য।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, জাম্বিয়ার দ্বিতীয় বৃহত্তম বিশ্ববিদ্যালয় কপারবেল্ট ইউনিভার্সিটির (সিবিইউ) একটি পুকুরে বসবাস করতো ‘মাফিশি’ নামের একটি মাছ। জন্মের দুই বছর পর থেকে দীর্ঘ ২০ বছর ওই পুকুরেই কেটেছে মাছটির। কিন্তু গত সোমবার হঠাৎ করেই মারা যায় সেটি। আর তার মৃত্যুই যেন মেনে নিতে পারছে না কেউই।

প্রতিবেদনে আরো বলা হয়, জাম্বিয়ার স্থানীয় বেম্বা ভাষায় ‘মাফিশি’ নামের অর্থ ‘বড় মাছ’। এ মাছটি সিবিইউ’র শিক্ষার্থীদের কাছে ছিলো ‘সৌভাগ্যের প্রতীক’। তারা বিশ্বাস করতো ‘মাফিশি’ তাদের পরীক্ষা ভালো ফলাফল করতে সাহায্য করতো। এ জন্য অনেকেই মাছটিকে খাবার দেওয়াসহ যত্ন করতো। অনেকে আবার নিজের প্রশান্তির জন্য বা শুধুই ভালোলাগা থেকে মাছটি দেখতে যেতো।