ভোর ৫:৪৬, ২৯শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

মোদীর ৫ বছরে বিদেশ সফরের খরচ ৫১৭ কোটি রুপি, গিয়েছেন ৫৮টি দেশে

ডেস্ক রিপোর্ট:  রাজ্যসভায় একটি প্রশ্নের লিখিত জবাবে মঙ্গলবার ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি মুরলীধরণ এ তথ্য দেন। তিনি জানিয়েছেন, সবচেয়ে বেশি মোদী গিয়েছেন যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীন। তিনটি দেশেই পাঁচবার গিয়েছেন তিনি। চীনের সঙ্গে গত কয়েক মাসে যেভাবে সীমান্ত নিয়ে সংঘাত হচ্ছে ভারতের, তাতে সেদেশে মোদীর পাঁচ বার সফর যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল। টাইমস অব ইন্ডিয়া

যে দেশগুলোতে প্রধানমন্ত্রী একাধিকবার সফরে গিয়েছেন সেগুলো হচ্ছে সিঙ্গাপুর, জার্মানি, ফ্রান্স, সংযুক্ত আরব আমিরাত ও শ্রীলঙ্কা।

মোদী শেষবার বিদেশ সফরে গিয়েছেন ব্রাজিলে। গত বছর নভেম্বর মাসে ব্রিকস সামিটে যোগ দিতে সেখানে যান তিনি। মার্চ থেকে কোভিডের কারণে বিদেশ সফর বন্ধ রয়েছে। কিন্তু তার আগের তিন মাসেও কোনও দেশে যাননি মোদী।

২০১৮ সালের ডিসেম্বরে বিজেপি সরকার জানিয়েছিল ২০১৪ সালের জুন মাস থেকে তখন পর্যন্ত মোদীর বিদেশ সফরে ২ হাজার কোটি রুপির বেশি খরচ হয়েছে। এর মধ্যে চার্টার্ড বিমান, নিরাপত্তা ও সফরের অন্যান্য সব খরচ যুক্ত ছিল। সেই সময়ের পররাষ্ট্রপ্রতিমন্ত্রী ভি কে সিং বলেন, ২০১৪ সালের ১৫ জুন থেকে ২০১৮ সালের ৩ ডিসেম্বরের মধ্যে মোদীর বিমানের রক্ষণাবেক্ষণের জন্য ১৫৮৩ কোটি ১৮ লাখ রুপি ও তার চার্টার্ড বিমানের জন্য ৪২৯ কোটি ২৫ লাখ রুপি খরচ হয়েছে। এছাড়া হটলাইন পরিষেবার জন্য ৯ কোটি ১১ লাখ রুপি খরচ হয়েছে।