রাত ১০:৪৮, ২৫শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ







নিরাপদে দুর্গাপূজা উদযাপনে ৭ পরামর্শ পুলিশের

ডেস্ক রিপোর্ট: নিরাপদ ও শান্তিপূর্ণ পরিবেশে ধর্মীয় ভাবগাম্ভীর্য বজায় রেখে দুর্গাপূজা উদযাপনের লক্ষ্যে বাংলাদেশ পুলিশ সার্বিক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। পূজারি ও ভক্তদের কিছু পরামর্শ গ্রহণের অনুরোধও জানিয়েছে পুলিশ সদরদপ্ত‌র।

পুলিশ সদর দফতরের পরামর্শগুলো গণমাধ্যমকে তুলে ধরেন এআইজি (মিডিয়া) মো. সোহেল রানা।

এ সময় সাতটি পরামর্শ মেনে চলার অনুরোধ জানানো হয়েছে। এগুলো হলো-

১. করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে মন্দিরে বা পূজামণ্ডপের প্রবেশ পথে থার্মাল স্ক্যানার স্থাপনসহ হাত ধোয়া ও হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখা এবং মন্দির ও আশপাশের এলাকায় জীবাণুনাশক স্প্রে করার জন্য আয়োজকদের অনুরোধ করা হচ্ছে।

২. পূজামণ্ডপে আসা সবার মাস্ক পড়া এবং মণ্ডপে একসঙ্গে ২৫ জনের বেশি ভক্ত বা দর্শনার্থীর প্রবেশ সীমিত রাখতে আয়োজকদের অনুরোধ জানানো হচ্ছে।

৩. পূজামণ্ডপে আসা পুরুষ ও নারী দর্শনার্থীদের জন্য পৃথক প্রবেশ ও বের হওয়ার পথের ব্যবস্থা রাখতে হবে।

৪. মণ্ডপে পূজা উদযাপন কমিটি পর্যাপ্ত আলো, স্ট্যান্ডবাই জেনারেটর, চার্জার লাইট, নিরাপদ পানি ও স্বাস্থ্যসম্মত টয়লেটের ব্যবস্থা করার জন্য আয়োজকদের অনুরোধ করা হচ্ছে।

৫. পূজা চলার সময় পার্শ্ববর্তী মসজিদে আজান ও নামাজের সময় উচ্চ শব্দ যন্ত্রের ব্যবহার সীমিত রেখে অন্য ধর্মাবলম্বীদের ধর্মীয় অনুভূতির প্রতি শ্রদ্ধাশীল হয়ে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে অনুরোধ করা হচ্ছে।

৬. সামাজিক যোগাযোগ মাধ্যম, ব্লগ এবং মোবাইল ফোনের মাধ্যমে বিভ্রান্তিমূলক পোস্ট, ছবি আপলোড করে কেউ গুজব ছড়ানোর চেষ্টা করলে তাৎক্ষণিক অবহিত করার অনুরোধ জানিয়েছে পুলিশ।

৭. প্রতিমা বিসর্জনের শোভাযাত্রা ও বিসর্জনের সময় আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত পুলিশ সদস্যদের সহায়তা নেওয়ার জন্য বলা হয়েছে।

এছাড়া পুলিশের সহায়তার জন্য পুলিশ সদরদপ্ত‌রের মনিটরিং অ্যান্ড কো-অর্ডিনেশন সেল- ৯৫৬০৬৬১, ৯৫৬১৯৬৭, ০১৭৬৯৬৯০০৩৩, ০১৭৬৯৬৯০০৩৪, ডিএমপি কন্ট্রোল রুম- ৯৫১৪৪০০, ৯৫৫১১৮৮, ০১৭১৩৩৯৮৩১১, ০১৩২০০৫১৯৯৮, এসবি কন্ট্রোল রুম- ৯৩৩৩২১৭, সিআইডি কন্ট্রোল রুম- ৯৩৩১০৪৩, র‍্যাব অপারেশন্স কন্ট্রোল রুম- ৭৯১৩১১৭, ০১৭৭৭৭২০০২৯, ফায়ার সার্ভিস সেন্ট্রাল কন্ট্রোল রুম- ৯৫৫৫৫৫৫, ০১৭১৩০৩৮১৮১, ০১৭১৩০৩৮১৮২, ঢাকেশ্বরী মন্দির সেন্ট্রাল কন্ট্রোল রুম- ৯৬১১৩৫৩ নম্বরে যোগাযোগ করুন। এছাড়া ২৪ ঘণ্টা জরুরি সেবার জন্য ৯৯৯ এ কল করুন।