ভোর ৫:৪৮, ২৮শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ







ফেব্রুয়ারিতে যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠক করতে চায় বাংলাদেশ

কক্সবাজারে পালিয়ে আসা রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিষয়ে মিয়ানমারের সঙ্গে আলোচনায় বসতে চায় বাংলাদেশ। এজন্য মিয়ানমারের পররাষ্ট্র সচিবকে আমন্ত্রণ জানিয়েছে সরকার। দেশটির পররাষ্ট্র সচিবের ঢাকা সফরে রোহিঙ্গা প্রত্যাবাসন সংক্রান্ত যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠক করতে চায় সরকার।
এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ‘মিয়ানমার রাজি থাকলে আমরা ফেব্রুয়ারি মাসে এ বৈঠক করতে চাই। ইতোমধ্যে মিয়ানমারের পররাষ্ট্র সচিবকে আমন্ত্রণ জানানো হয়েছে।’ তিনি বলেন, গত বছর আমরা বৈঠক করেছি কিন্তু তেমন ফলপ্রসূ হয়নি।
আরেকজন কর্মকর্তা বলেন, ‘বহুপাক্ষিকভাবে আমরা বিষয়টি সমাধানের চেষ্টা করছি কিন্তু দ্বিপক্ষীয় আলোচনার দরজা আমরা কখনও বন্ধ করিনি।’ ২০১৮ সালে যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠনের পর পররাষ্ট্র সচিব পর্যায়ের একাধিক বৈঠক হয়েছে কিন্তু মিয়ানমারের অনীহার কারণে আমরা প্রত্যাবাসন শুরু করতে পারিনি বলে তিনি জানান।
তিনি বলেন, ‘যাচাই বাছাই করার জন্য আমরা গত দুই বছরে ৫৫ হাজার রোহিঙ্গার তালিকা দিয়েছি মিয়ানমারকে। এখন পর্যন্ত ১০ হাজার রোহিঙ্গার যাচাই বাছাই শেষ হয়নি।’ রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য রাখাইনে সহায়ক পরিবেশ তৈরি করছে না মিয়ানমার সরকার এবং এজন্য বাংলাদেশ থেকে তারা যেতে আগ্রহী নয় বলে তিনি জানান।