রাত ৩:৩৩, ২৯শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ

শিরোনাম:







কাল চট্রগ্রামে শেখ রাসেল পানি শোধনগার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

পানকৌড়ি নিউজ: চট্টগ্রাম ওয়াসার শেখ রাসেল পানি শোধনাগারের উদ্বোধন হচ্ছে আগামীকাল রবিবার। বিশ্বব্যাংক, বাংলাদেশ সরকার এবং ওয়াসার যৌথ অর্থায়নে প্রায় ১৮শ’ কোটি টাকা ব্যয়ে নির্মিত এই পানি শোধনাগার ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চট্টগ্রাম ওয়াসা সূত্রে জানানো হয়, মদুনাঘাটে বাস্তবায়িত এ প্রকল্প থেকে পরীক্ষামূলকভাবে পানি সরবরাহ চালু হয় ২০১৮ সালের নবেম্বর মাসে। রবিবার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এ প্রকল্পের পানি যুক্ত হলে চট্টগ্রাম নগরবাসীর পানির চাহিদা অনেকটাই পূরণ হবে।

চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশল একেএম ফজলুল্লাহ জানান, উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে সকাল ১০টায়। বর্তমানে চট্টগ্রামে পানির দৈনিক চাহিদা প্রায় ৪২ কোটি লিটার। মদুনাঘাটের শেখ রাসেল পানি শোধনাগার থেকে প্রতিদিন যুক্ত হবে ৯ কোটি লিটার পানি। এ নিয়ে ওয়াসার দৈনিক পানি সরবরাহের সক্ষমতা উন্নীত হচ্ছে ৩৬ কোটি লিটারে।

এরমধ্যে রাঙ্গুনীয়ার পোমরায় বাস্তবায়িত শেখ হাসিনা পানি শোধনাগার থেকে ১৪ কোটি লিটার, মোহরা পানি শোধনাগার থেকে ৯ কোটি লিটার, শেখ রাসেল পানি শোধনাগার থেকে ৯ কোটি লিটার এবং গভীর নলকূপ থেকে ৪ কোটি লিটার পানি সরবরাহ হয়ে থাকে। ওয়াসা এখন চাহিদার ৯৫ ভাগ পানি সরবরাহ করতে সক্ষম বলে তিনি উল্লেখ করেন। ২০২১ সাল নাগাদ শতভাগ পানি সরবরাহের লক্ষ্য নিয়ে কাজ করছে চট্টগ্রাম ওয়াসা। সুত্র: দৈনিক জনকন্ঠ