সকাল ১০:১৪, ৯ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ







ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জ্জী আর নেই

চলে গেলেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জ্জী। গত কয়েকদিন কোমাচ্ছন্ন থাকার পর অবশেষে লড়াই শেষ। সোমবার (৩১ আগস্ট) সকাল থেকেই শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে।

বিষয়টি নিশ্চিত করে ছেলে অভিজিৎ মুখার্জ্জী ট্যুইট করে বাবার মৃত্যুর খবর প্রকাশ করেন। তিনি লিখেছেন, আরআর হাসপাতালের চিকিৎসকদের সবরকমের চেষ্টা সত্বেও চলে গেলেন বাবা। এদিন হাসপাতালেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

এর আগে তার অবস্থার আরও অবনতি ঘটে সোমবারের স্বাস্থ্য বুলেটিনে এমনটাই জানায় দিল্লির সামরিক হাসপাতাল। চিকিৎসকরা জানান, রোববারের চেয়ে তার পরিস্থিতি কিছুটা খারাপ হয়েছে। এখনও গভীর কোমাতেই আচ্ছন্ন আছেন প্রণব।

এদিন সেনা হাসপাতালের পক্ষ থেকে প্রকাশিত বুলেটিনে বলা হয়েছে, গতকালের চেয়ে প্রণব মুখার্জির শারীরিক অবস্থার অবনতি ঘটেছে। ফুসফুস সংক্রমণের জেরে তার সেপটিক শক দেখা দিয়েছে। চিকিৎসকের দল এবং বিশেষজ্ঞরা চেষ্টা চালাচ্ছেন। ভেন্টিলেটর সাপোর্টে তিনি এখনও কোমাতেই রয়েছেন।

প্রায় তিন সপ্তাহ ধরে দিল্লির সামরিক হাসপাতালে ভর্তি রয়েছেন প্রণব মুখার্জ্জী। গত ৯ আগস্ট বাড়ির টয়লেটে পড়ে গিয়ে মাথায় আঘাত পান তিনি। তারপর স্নায়ুঘটিত সমস্যা দেখা দেয়ায় গত ১০ আগস্ট তাকে দিল্লি ক্যান্টনমেন্টের সেনা হাসপাতালে ভর্তি করা হয়। ওইদিনই মাথায় অস্ত্রোপচার হয় তার। এর আগে পরীক্ষায় তার কোভিড-১৯ সংক্রমণও ধরা পড়ে। তখন থেকে হাসপাতালেই রয়েছেন তিনি।

ফুসফুসের সংক্রমণ ছাড়াও কিডনির সমস্যা রয়েছে প্রণব মুখার্জ্জীর। যদিও রোববার হাসপাতালের পক্ষ থেকে বলা হয়, প্রণব মুখার্জি চিকিৎসায় সাড়া দিচ্ছেন। তার কিডনির অবস্থার উন্নতি হয়েছে।