দুপুর ২:৫২, ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ







অডিট আপত্তি আসতেই পারে, এটা দুর্নীতি নয়: ইসি কবিতা

নির্বাচন কমিশনার কবিতা খানম প্রশিক্ষণ ভাতা নিয়ে অডিট আপত্তির বিষয়ে বলেছেন, অডিট আপত্তি প্রতিটি প্রতিষ্ঠান থেকে আসতেই পারে, তবে এটা দুর্নীতি নয়। টাকা সঠিকভাবে খরচ করা হয়েছে কিনা তা যাচাই করার জন্য অডিট হয়ে থাকে।

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে তার দপ্তর থেকে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ কথা বলেন তিনি।

সম্প্রতি দেশের ৪২ জন নাগরিক নির্বাচন কমিশনারদের বিরুদ্ধে আর্থিক অনিয়মের অভিযোগ তুলে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল গঠন করে অভিযোগ তদন্তের দাবি জানিয়ে দুই দফা চিঠি দেন রাষ্ট্রপতিকে।

নির্বাচন কমিশনার কবিতা খানম সাংবাদিকদের বলেন, অভিযোগ আসলে ব্যক্তি নয়, প্রতিষ্ঠানকে বিতর্কিত করার জন্যই রাষ্ট্রপতির কাছে বিশিষ্ট নাগরিকরা এ অভিযোগ করেছেন। যারা নির্বাচন কমিশনার হিসেবে রয়েছেন তারা সবাই ৩০-৩১ বছর চাকরি করেছেন। তারা চাকরি জীবনের মতোই এখনো স্বচ্ছ আছেন। যে সকল মানুষ সারা জীবন স্বচ্ছ থেকেছেন তারা মাত্র পাঁচ বছরের জন্য দায়িত্ব নিয়ে অবশ্যই নিজেকে বিতর্কিত করবেন না।

স্থানীয় সরকারের বিভিন্ন নির্বাচনের বিষয়ে বলেন, স্থানীয় সরকার নির্বাচনে কিছু কিছু সহিংসতা হচ্ছে। এজন্য আইনশৃঙ্খলা বাহিনী সচেষ্ট রয়েছে। এখন আগের তুলনায় সহিংসতা অনেকটা কম। নির্বাচনের পরিস্থিতি স্বাভাবিক রাখতে সকল পদক্ষেপ নিয়েছি আমরা। প্রার্থীরা আইনের প্রতি শ্রদ্ধাশীল হলে নির্বাচনের পরিবেশটা ভালো থাকবে।

ইউনিয়ন পরিষদ নির্বাচন কিভাবে সামলাবেন সে বিষয়ে বলেন, শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে প্রয়োজনীয় সকল পদক্ষেপ নিবে নির্বাচন কমিশন।