বিকাল ৩:২৮, ১লা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

শিরোনাম:







যে কারণে অ্যামাজনের ২ বিলিয়ন ডলারের শেয়ার বিক্রি করলেন বেজোস

সম্প্রতি জলবায়ু সম্মেলনে পরিবেশ পুনরুদ্ধারে ২০০ কোটি ডলার খরচ করার প্রতিশ্রুতি দিয়েছেন ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজনের মালিক জেফ বেজোস। সে প্রতিশ্রুতি রক্ষা করতেই অ্যামাজনের ২ বিলিয়ন ডলারের শেয়ার বিক্রি করেছেন বিশ্বের অন্যতম শীর্ষ এই ধনী। খবর ফোর্বসের।

ফোর্বসের মতে, ২০০ কোটি ডলারের শেয়ার বিক্রি করলেও তার সম্পদের পরিমাণে খুব বেশি হেরফের হয়নি। গতকাল পর্যন্ত তার সম্পদের পরিমাণ ছিল ১৯ হাজার ৯৪০ কোটি ডলার। যা বর্তমানে ধনীদের তালিকার শীর্ষে থাকা ইলন মাস্কের চেয়ে প্রায় ১১ হাজার ৮০০ কোটি ডলার কম।

এখন পর্যন্ত চলতি বছরে জেফ বেজোস অ্যামাজনের প্রায় ৮৮০ কোটি ডলারের শেয়ার বিক্রি করেছেন। ১৯৯৮ সালে প্রতিষ্ঠানটি শেয়ার বাজারে নিয়ে যাওয়ার সময় তার অংশ ছিল ৪২ শতাংশ থাকলেও এখন তা কমতে কমতে ১০ শতাংশের নিচে চলে এসেছে। গত ২৩ বছরে বেজোস অ্যামাজনের মোট ২ হাজার ৯০০ কোটি ডলারের শেয়ার বিক্রি করেছেন।

বেজোস ইতোমধ্যে অ্যামাজনের প্রধান নির্বাহীর পদ ছেড়ে দিলেও চেয়্যারম্যান যুক্ত আছেন। যদিও তার পূর্ণ মনযোগ এখন রকেট কোম্পানি ব্লু অরিজিনের দিকে। চলতি বছরেই ভ্রমণ করেছেন মহাকাশে। সেই অভিজ্ঞতার কথাও তুলে ধরেন গ্লাসগোর জলবায়ু সম্মেলনে। বলেন, মহাকাশ থেকে দেখে পৃথিবীর ভঙ্গুরতা বুঝতে পেরেছি।