সন্ধ্যা ৬:৪৪, ২৩শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ







লাউয়াছড়ায় ট্রেনের উপর গাছ পড়ে দেড় ঘণ্টা যোগাযোগ বন্ধ

তিমির বনিক মৌলভীবাজার জেলা  প্রতিনিধি: মৌলভীবাজারের কমলগঞ্জে ট্রেনের উপর গাছ আছড়ে পড়ে দেড় ঘণ্টা বন্ধ ছিলো সিলেটের সাথে সারাদেশের রেল যোগাযোগ।

বৃহস্পতিবার সকালে উপজেলার ভানুগাছ এলাকার লাউয়াছড়া জাতীয় উদ্যানের ভেতরে এ দুর্ঘটনাটি ঘটে। তবে এতে হতাহতের খবর পাওয়া যায়নি।

বন বিভাগের তথ্য অনুযায়ী, লাউয়াছড়া বনের ভেতর দিয়ে ঢাকা-সিলেট রেলপথের পাঁচ কিলোমিটার আর শ্রীমঙ্গল-ভানুগাছ সড়কের সাড়ে ছয় কিলোমিটার অংশ রয়েছে। বনের ভেতরের রেলপথ ও সড়কপথ সরানোর দাবি দীর্ঘদিন ধরেই জানানো হচ্ছে। তবে এখন পর্যন্ত এ ব্যাপারে কোনো কার্যকর উদ্যোগ নেওয়া হয়নি। ফলে প্রায়ই ঘটছে দুর্ঘটনা।

জানা যায়, বৃহস্পতিবার বেলা সাড়ে ১১ টার দিকে সিলেট-আখাউড়া রেলপথের ভানুগাছ লাউয়াছড়া জাতীয় উদ্যানে ট্রেনের ওপর গাছ আছড়ে পড়ে।

কুলাউড়া রেল স্টেশনের মাস্টার মুহিবুর রহমান জানান, লাউয়াছড়া এলাকায় রেললাইনে পারাবত ট্রেনের ওপর একটি গাছ পড়ে যাওয়ায় প্রায় দেড় ঘণ্টা থেকে এ রুটের রেল যোগাযোগ বন্ধ ছিলো। এতে ঢাকা থেকে ছেড়ে আসা সিলেটগামী পারাবত ট্রেনটি সেখানেই আটকা পড়ে। চট্টগ্রামগামী পাহাড়িকা ট্রেন শমসেরনগর স্টেশনে আটকা পড়েছে। রেলওয়ের উদ্ধারকর্মী ও বন বিভাগের কর্মীরা রেললাইন থেকে গাছটি অপসারণের কাজ করেছেন। দুপুর ১টার দিকে রেল চলাচল স্বাভাবিক হয়েছে।

উল্লেখ্য, ১৯৯৬ সালে ১ হাজার ২৫০ হেক্টরের চিরহরিৎ ও মিশ্র চিরহরিৎ লাউয়াছড়া বনটি জাতীয় উদ্যান হিসেবে ঘোষণা করে সরকার।