সকাল ৬:১৬, ৩১শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ







মহাকাশে তৃতীয় ভারতীয় নারী হচ্ছেন ৩৪ বছর বয়সী শিরিশা

শিরিশা বান্দলা। বয়স ৩৪। মহাকাশ যাত্রী হতে যাচ্ছেন তিনি। রবিবার ৩৪ বছরের এই ভারতীয় বংশোদ্ভূত নারী ভার্জিন গ্যালাকটিকের স্পেশশিপ টু ইউনিটিতে করে আরও পাঁচ যাত্রীর সঙ্গে মহাকাশে যাত্রা করবেন তিনি।

প্রথম ভারতীয় নারী হিসেবে মহাকাশে পাড়ি দিয়েছিলেন কল্পনা চাওলা। দ্বিতীয় জন ছিলেন সুনিতা উইলিয়ামস। অবশ্য তিনি ভারতীয় বংশোদ্ভূত হলেও, ভারতে জন্মাননি।

ভারতের অন্ধ্র প্রদেশের গুনতার জেলায় জন্ম বান্দলা। পরে বাবা-মায়ের সঙ্গে তিনি যুক্তরাষ্ট্রের হিউস্টনে চলে যান। পারিডু বিশ্ববিদ্যালয় থেকে অ্যারোনটিকাল ইঞ্জিনিয়ারিং স্নাতক করেছেন তিনি। মহাকাশ গবেষণা সংস্থা নাসার জনসন স্পেস সেন্টারের কাছেই বড় হয়েছিলেন বান্দলা। তিনি সব সময় মহাকাশ যাত্রী হতে চেয়েছিলেন। ২০২১ সালের জানুয়ারিতে তিনি ভার্জিন গ্যালাকটিকের সরকার সম্পর্ক ও রিসার্চ অপারেশনসের ভাইস প্রেসিডেন্ট হিসেবে যোগ দেন।

মহাকাশে যাত্রায় নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে বান্দলা গত ৬ জুলাই তার টুইটারে লিখেছেন, ‘এই সুযোগটি পাওয়ার খবর প্রথম পাওয়ার পর বাকরুদ্ধ হয়ে পড়েছিলাম। ভিন্ন যোগ্যতা, ভিন্ন ভৌগলিক এবং ভিন্ন সম্প্রদায়ের লোককে মহাকাশে পাওয়ার এটি একটি অবিশ্বাস্য সুযোগ। ইউনিটি ২২ এর চমৎকার ক্রু এবং সবার জন্য মহাকাশ যাত্রা নিশ্চিত করতে চায় যে প্রতিষ্ঠানটি তার অংশ হতে পেরে আমি নিজেকে অত্যন্ত সম্মানিত বোধ করছি।’