দুপুর ২:০৮, ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ







ক্লিক না করলেও হ্যাক করবে ‌‘জিরো ক্লিক’, ত্রুটি সারাতে অ্যাপলের উদ্যোগ

ক্লিক না করলেও আইফোন ও আইপ্যাড হ্যাক করতে সক্ষম ‘জিরো ক্লিক’ স্পাইওয়্যার। এমন ত্রুটি সামনে আসার পর তা ঠিক করতে উদ্যোগ নিয়েছে অ্যাপল। সোমবার অ্যাপল গ্রাহকদের নিরাপত্তা সম্পর্কিত নতুন নির্দেশনা জারি করেছে। অ্যাপল বলেছে, গ্রাহকদের গোপনীয়তার বিষয়টি মাথায় রেখে হ্যাকিংয়ের বিষয়ে তারা কোনো মন্তব্য করবে না। তবে অপ্রত্যাশিত কিছু দেখলে রিপোর্ট করার এবং সাহায্যের প্রয়োজন হলে তা জানানোর আহ্বান জানিয়েছেন মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানটি।

স্বেচ্ছাসেবী গবেষকরা জিরো ক্লিক সম্পর্কিত ত্রুটি খুঁজে পান। ওই স্পাইওয়্যারের মাধ্যমে পাঠানো লিংক ও ফাইলে ক্লিক না করলেও আই-মেসেজ সার্ভিসের মাধ্যমে তা হ্যাক করতে সক্ষম হ্যাকাররা। স্প্যাইওয়্যারটি ইসরায়েলের আলোচিত কোম্পানি এনএসও গ্রুপের তৈরি বলে জানিয়েছে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট সিনেট। আলোচিত পেগাসাস স্পাইওয়্যারও এনএসও গ্রুপেরই পণ্য।

জিরো ক্লিক স্পাইওয়্যারকে ফোর্সড এন্ট্রি নামেও ডাকা হচ্ছে। চলতি বছরের ফেব্রুয়ারি থেকে এটি দিয়ে অ্যাপলের প্রযুক্তি পণ্যে হ্যাকিং করা হচ্ছে বলে ধারণা করা হচ্ছে। ইউনিভার্সিটি অব টরেন্টোর সিটিজেন ল্যাব প্রথম এ বিষয়টি গুরুত্বের সঙ্গে সামনে নিয়ে আসে। এর আগেও তারা জিরো ক্লিক স্পাইওয়্যারের বিষয়ে প্রমাণ পেয়েছেন। গবেষকরা জানিয়েছেন, এ স্পাইওয়্যারের মাধ্যমে আইফোন, ম্যাকস, অ্যাপল ওয়াচ, অ্যাপলের ল্যাপটপসহ অ্যাপলের সব ডিভাইসে আক্রমণ করেছে হ্যাকাররা।