বিকাল ৪:৫৮, ২৩শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ







এবারও হজ পালন হবে গত বছরের মতো (ভিডিও)

পানকৌড়ি ডেস্ক: এবারও হজ পালন হবে গত বছরের মতো। তাই বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের মুসলমানরা সৌদি গিয়ে হজ পালনের সুযোগ পাচ্ছেন না। যদিও চূড়ান্ত সিদ্ধান্ত এখনো জানায়নি সৌদি হজ মন্ত্রণালয়। ধর্ম মন্ত্রণালয় বলছে, দ্রুতই তাদের সিদ্ধান্ত জানা যাবে। সুযোগ দিলে হাজি পাঠাতে প্রস্তুতি নিয়ে রেখেছে হাব।

বিশ্বের মুসলিমদের সবচেয়ে বড় জমায়েত হয় পবিত্র হজের সময়। কিন্তু গত বছর করোনার কারণে সেই জমায়েত হয়নি। কেবল সৌদি আরবে বসবাসরতদের অংশগ্রহণে পালিত হয় পবিত্র হজ। যেখানে প্রবাসী শ্রমিকরাও যোগ দিয়েছিলেন। তাও ছিল সীমিত আকারে, সীমিত সময়ে।

বছরান্তে করোনা পরিস্থিতি আরও ভয়াবহ হয়েছে। তাই এবারও সেই পথেই হাঁটছে সৌদি হজ মন্ত্রণালয়।

ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেন, হজ না হওয়ার সম্ভাবনাই বেশি। সৌদি সরকার প্রতি চব্বিশ ঘণ্টায় স্বাস্থ্যবিধি মেনে কতজন হজ করতে পারবে সেই বিষয়টি দেখছে। তবে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত জানায়নি সৌদি কর্তৃপক্ষ।

ধর্ম প্রতিমন্ত্রী আরও বলেন, সৌদি কর্তৃপক্ষ বলছে সৌদি বাদশা কিছু না বলা পর্যন্ত আমরা কিছু বলতে পারব না। চলতি মাসেই একটা সিদ্ধান্ত আসার সম্ভাবনা রয়েছে। তবে সিদ্ধান্ত ইতিবাচক হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। তারপরও যদি সীমিত পরিসরে হাজিদের যাওয়ার সুযোগ দেয়া হয়, সেই বিষয়টি মাথায় রেখে প্রস্তুতি নিয়ে রেখেছে হজ এসোসিয়েশন অব বাংলাদেশ-হাব।

হাব-এর সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম আরটিভি নিউজকে বলেন, ৬১ হাজার বাংলাদেশি হজ যাত্রী নিবন্ধন করে টাকা জমা দিয়ে অপেক্ষা করছেন ২০২১ সালে হজে যাওয়ার জন্য। আমরা প্রস্তুতি গ্রহণ করে অপেক্ষা করছি। যদি সৌদি সরকার নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করে বহির্বিশ্বের হজ যাত্রী ২০২১ সালে হজ করতে পারবে, তাহলে বাংলাদেশি হজযাত্রীরাও হজ করতে পারবে। তবে সেই সংখ্যাটা কত হবে তা এই মুহূর্তে বলতে পারছি না।

নিবন্ধিতরা যদি সৌদি সরকারের সিদ্ধান্তের কারণে হজে যেতে না পারেন, তাহলে আগামী বছর তাদেরকে অগ্রাধিকার দেয়া হবে বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।