দুপুর ২:৫০, ১লা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ







পদত্যাগ করলেন আফগানিস্তানে নিযুক্ত যুক্তরাষ্ট্রের দূত

 

আফগানিস্তানে নিযুক্ত যুক্তরাষ্ট্রের দূত জালমে খালিলজাদ পদত্যাগ করছেন। দেশটি থেকে সেনা প্রত্যাহারের দুই মাসের কম সময়ের মধ্যেই এই ঘোষণা দিলেন তিনি।
এর আগে তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের আলোচনায় নেতৃত্ব দেন তিনি। তবে মাস ব্যাপী ওই আলোচনাও তালেবানকে ক্ষমতা দখল থেকে বিরত রাখতে পারেনি।

এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন জানিয়েছেন, খালিলজাদের জায়গায় দায়িত্ব নেবেন থমাস ওয়েস্ট। দীর্ঘ সময় দেশটিতে মার্কিন নাগরিকদের প্রতিনিধিত্ব করায় তার প্রতি কৃতজ্ঞতাও জানান ব্লিংকেন।

আফগান বংশোদ্ভূত খালিলজাদ বেশ কয়েকজন মার্কিন প্রেসিডেন্টের আমলে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের কূটনীতিক হিসেবে কাজ করেছেন। এক বার্তায় দেশটির জনগণের বর্তমান পরিণতির জন্য দুঃখ জানান তিনি।

আফগানিস্তানে জন্মগ্রহণকারী খালিলজাদ ২০১৮ সাল থেকে ওই পদে ছিলেন। আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার নিয়ে চলা যে আলোচনার জের ধরে ২০২০ সালের ফেব্রুয়ারিতে যে চুক্তিটি হয়েছিল, তাতে তিনিই নেতৃত্ব দিয়েছিলেন।

তিনি তারপর তালেবান ও আফগানিস্তানে আশরাফ গানির নেতৃত্বাধীন পাশ্চাত্য-সমর্থিত সরকারকে কয়েক দশকের অচলাবস্থা নিরসনে রাজনৈতিক নিষ্পত্তির জন্য আলোচনায় বসার আহ্বান জানাচ্ছিলেন।

মধ্য আগস্টে তালেবান পুরো দেশ তালেবানের নিয়ন্ত্রণে চলে গেলে কাবুল প্রশাসন ভেঙে পড়ে। ওই পর্যায়ে মার্কিন ও ঝুঁকিতে থাকা আফগান নাগরিকদের সরিয়ে নেয়ার ব্যবস্থা করতে তালেবানকে রাজি করাতে তিনিই ছিলেন ভরসা।