রাত ৪:৫৬, ৩১শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ







ঈদের দ্বিতীয় দিনেও চলছে পশু কোরবানি

ঈদের দ্বিতীয় দিনেও রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে পশু কোরবানি দিতে দেখা গেছে। ঈদের দিনে পেশাদার কসাইয়ের সংকটের কারণে অনেকে ঈদের দ্বিতীয় দিন কোরবানি দিচ্ছেন।

রাজধানীর পুরান ঢাকার কাপ্তান বাজার, গুলিস্তান, বংশাল, নয়াবাজার, বংশাল পুকুরপাড়, নয়াবাজার, সিক্কাটুলি, আলুবাজারসহ দেশের বিভিন্ন এলাকায় পশু জবাই হচ্ছে।

মূলত ঈদের দিনে যারা কোরবানি দিতে পারেননি তারাই দ্বিতীয় দিনে পশু জবাই করছেন। তবে, কেউ কেউ আছেন যারা ঈদ ও দ্বিতীয় দিনেও করছেন। কেউ পারিবারিক ঐতিহ্য রক্ষায়, কেউ আবার ব্যবসা ও কাজের চাপে ঈদের দিন করতে না পারায় দ্বিতীয় দিনে কোরবানি দিচ্ছেন।

এর আগে, বুধবার সারা দেশে পালিত হয় পবিত্র ঈদুল আজহা। মুসলমানদের অন্যতম বৃহৎ ধর্মীয় উৎসব এই পবিত্র ঈদুল আজহা। করোনাভাইরাস ঝুঁকির মধ্যে দেশজুড়ে উদযাপন করা হয় মুসলিম উম্মাহর বৃহৎ এ ধর্মীয় উৎসব। তবে করোনাভাইরাসের বিস্তার রোধে ঈদুল ফিতরের মতো ঈদুল আজহায়ও বেশ কিছু নির্দেশনা দিয়েছিল সরকার।

করোনা সংক্রমণ রোধে শারীরিক দূরত্ব বজায় রেখে ও স্বাস্থ্যবিধি মেনে ঈদের জামাত, ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকে ঈদের জামাত শেষে কোলাকুলি এবং হাত মেলানো থেকে বিরত থাকার অনুরোধ জানানো হয়েছিলো।