সকাল ৮:৪২, ১৫ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ







নাইজারে বন্দুকধারীদের হামলায় নিহত ১৩৭

অনলাইন ডেস্ক: পশ্চিম আফ্রিকার দেশ নাইজারের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বন্দুকধারীদের হামলায় কমপক্ষে ১৩৭ জন নিহত হয়েছেন।

২১ মার্চ এ ঘটনা ঘটে বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। গত কয়েক বছরের মধ্যে দেশেটিতে এটি সবচেয়ে মারাত্মক সহিংসতা।

প্রতিবেদনে বলা হয়, মোটরসাইকেলে করে ঘটনাস্থলে এসে এ তাণ্ডব চালায় সন্ত্রাসীরা। হামলার নিন্দা জানিয়ে নাইজারের প্রেসিডেন্ট বলেছেন, এ ধরনের বর্বর ঘটনা কোনওভাবেই গ্রহণযোগ্য নয়।

রক্তক্ষয়ী হামলা হিসেবে উল্লেখ করে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

স্থানীয় এক কর্মকর্তা জানায় রোববার বন্দুকধারীরা মালির সীমান্তের নিকট অবস্থিত ইন্তাজাইনে, বকোরাত ও উইস্তান গ্রামে এ হামলা চালায় সন্ত্রাসীরা।

দেশটির সরকার বলেছে যে এই হামলায় ১৩৭ জন নিহত হয়েছে। তবে স্থানীয় কর্মকর্তারা এর আগে কমপক্ষে ৬০০ জনের মৃত্যুর সংখ্যা বলেছিল।

নাইজারে উগ্রপন্থী গোষ্ঠীগুলোর তৎপরতা নিয়ে দীর্ঘদিন ধরেই উদ্বেগ রয়েছে। সর্বশেষ রোববার আদালত প্রেসিডেন্ট হিসেবে মোহামেদ বাজৌমের নির্বাচনকে বৈধ ঘোষণার কয়েক ঘণ্টার মাথায় ফের রক্তাক্ত হয় দেশটি। এদিন বিকালে সীমান্ত সংলগ্ন একাধিক গ্রামে লোকজনকে জিম্মি ও গুলি করে হত্যা শুরু করে সন্ত্রাসীরা। এক পর্যায়ে সামরিক বাহিনীর সদস্যরা ঘটনাস্থলে পৌঁছালে তাদের সঙ্গেও সংঘর্ষে লিপ্ত হয় বন্দুকধারীরা।

নাইজারের সরকারি টেলিভিশনে দেওয়া এক বিবৃতিতে এ নিয়ে কথা বলেছেন সরকারের মুখপাত্র জাকারিয়া আবদুর রহমান। তিনি বলেন, এই সন্ত্রাসীরা সাধারণ মানুষের জান-মাল টার্গেটের ক্ষেত্রে আরও বেপরোয়া হয়ে উঠেছে।