বিকাল ৩:৩৮, ১লা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

শিরোনাম:







যে কারণে কলা এতো বিতর্কিত ফল

কলার পুষ্টিগুণ নিয়ে কোনো দ্বিমত নেই বিশেষজ্ঞদের মতে। কলা থেলে যে শরীরে নানা উপকারী উপাদান যুক্ত হয় তা বারবারই বলে আসছেন তারা। তবে এই ফল নিয়ে বেশ কিছু কথা প্রচলিত আছে, যার সত্যতা নিয়েও আছে নানা প্রশ্ন। আর এ কারণে কলাকে অনেকেই ‘বিতর্কিত’ ফল হিসেবে দেখেন।

এখন চলুন, আনন্দবাজার পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, জেনে আসি কলা নিয়ে প্রচলিত কিছু বিষয় এবং এর সত্যতা সম্পর্কে-

অনেকেরই মত, কলা মেদ বাড়িয়ে দিতে পারে। যদিও বিজ্ঞানীরা বলছেন, এই দাবিটি পুরোপুরি ঠিক নয়। কারণ কলায় কোনো ফ্যাট নেই। ফলে এটি খেলে ওজন বাড়ার আশঙ্কা কমই থাকে। আবার আরেক দল বলেন, কলা খেলে কোষ্টকাঠিন্য বেড়ে যেতে পারে। কিন্তু সেটি নিয়েও দ্বিমত রয়েছে। বেশির ভাগ পুষ্টিবিদের মত, কলা খেলে সহজে পেট পরিষ্কার হয়।

কলা রক্তচাপ বাড়িয়ে দেয় বলেও দাবি করেন কেউ কেউ। তাই হৃদ্‌যন্ত্রের সমস্যা থাকলে বা রক্তচাপ বেশি থাকলে কলা খাওয়া উচিত নয়। যদিও এই কথাটিও অস্বীকার করেন বেশির ভাগ পুষ্টিবিদ। তাদের মতে, কলা এমন কোনও সমস্যার সৃষ্টি করে না।

ডায়াবেটিস থাকলে কি কলা খাওয়া উচিত নয়? এমনই মনে করেন অনেকে। যদিও চিকিৎসকদের অনেকেরই মত, কলা রক্তের শর্করার মাত্রা বাড়িয়ে দেয় না।