বিকাল ৩:৫৯, ১লা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ







স্মার্টফোন নয়, তবে কীসে যোগাযোগ করেন মোদী?

প্রত্যেক দেশের প্রধানমন্ত্রীরই বিশেষ নিরাপত্তা ব্যবস্থা থাকে। দৈনন্দিন জীবনের সব ক্ষেত্রেই থাকে বিধি-নিষেধ। এমন ব্যক্তিত্বদের জীবন যাপন সম্পর্কে আগ্রহ থাকে সবারই। মাঝেমধ্যে এমন ব্যক্তিত্বদের কিছু অজানা তথ্যও বেরিয়ে আসে গণমাধ্যমের কল্যাণে।

এমনই একটি তথ্য হল, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দৈনন্দিন যোগাযোগের জন্য কোনও স্মার্টফোন ব্যবহার করেন না। তার জন্য বিশেষভাবে ফোন তৈরি করা হয়।

আসলে নিরাপত্তার কারণে সাধারণ কোন স্মার্টফোন ব্যবহারের অনুমতিই নেই ভারতের প্রধানমন্ত্রীর। তিনি যে ফোন ব্যবহার করেন তাতে বেশ কিছু আলাদা ফিচার্স থাকে। যা সাধারণ ফোনে থাকে না।

মূলত স্যাটেলাইট ফোন ব্যবহার করেন মোদী, যা RAX (Restricted Area Exchange) নামেও পরিচিত। যা প্রধানমন্ত্রীর মতো ভিআইপি ব্যক্তিরাই কেবল ব্যবহার করেন।

এছাড়া নিজের দফতরের ফোন থেকেও যোগাযোগ করেন মোদী। ওই ফোনের মাধ্যমে ত্রিস্তরীয় এনক্রিপটেড লেয়ারের মাধ্যমে কথাবার্তা আদানপ্রদান করা হয়। এছাড়াও RSA 2048 বিট এনক্রিপশন ব্যবস্থাও থাকে। এক কথায় ওই লেয়ার ভাঙ্গা অসম্ভব।

এর বাইরের যাবতীয় যোগাযোগ রক্ষা করেন মোদীর প্রধান সহকারী। যার কাছে রয়েছে একটি এনক্রিপটেড মোবাইল ফোন। যেটি তৈরি করেছে ভারত ইলেক্ট্রনিক্স লিমিটেড।

ওই ফোনটির বিশেষত্ব হলো, ফোনটিকে কোনওভাবে ট্রেস করা সম্ভব নয় এবং হ্যাক করাও সম্ভব নয়। ফোনটির বার্তা আদানপ্রদান করা হয় মিলিটারি ফ্রিকোয়েন্সি ব্যান্ডের মাধ্যমে। ওই ব্যান্ডটি সর্বক্ষণের জন্য পর্যবেক্ষণে রাখা হয়।

সূত্র: এই সময়