রাত ১:১৪, ২০শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

শিরোনাম:







চলন্ত গাড়িতে আর গেম খেলার সুযোগ দিবে না টেসলা

চলন্ত গাড়িতে চালকের সামনের টাচস্ক্রিনে গেম খেলার ফিচার বন্ধ করতে সম্মত হয়েছে বিদ্যুচ্চালিত মার্কিন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা। মার্কিন গাড়ির নিরাপত্তা নিয়ন্ত্রকের চাপের মুখে এ সিদ্ধান্ত নিয়েছে ইলন মাস্কের মালিকানাধীন প্রতিষ্ঠানটি। খবর এপি।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হাইওয়ে ট্র্যাফিক সেফটি অ্যাডমিনিস্ট্রেশন (এনএইচটিএসএ) জানিয়েছে, টেসলা ইন্টারনেটের মাধ্যমে একটি সফটওয়্যার হালনাগাদ পাঠাবে। এর ফলে ‘প্যাসেঞ্জার প্লে’ নামের ফিচারটি লক হয়ে যাবে এবং গাড়ি চলন্ত অবস্থায় এটি কাজ করবে না।

এনএইচটিএসএর একজন মুখপাত্র একটি বিবৃতিতে বলেন, ফিচারটি নিয়ে নিয়ন্ত্রকরা আলোচনা করার পর এ সিদ্ধান্ত নেয় টেসলা। গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটির ছুটির সফটওয়্যার উন্মোচনের অংশ হিসেবে এ হালনাগাদ এরই মধ্যে পাওয়া যাচ্ছে। তবে এ হালনাগাদের পরও টেসলার গাড়িগুলোর বিরুদ্ধে চলমান অব্যাহত থাকবে বলে জানিয়েছে এনএইচটিএসএ।

২০১৭ সাল থেকে বিক্রি হওয়া সংস্থাটির ৫ লাখ ৮০ হাজার গাড়ির নিরাপত্তা তদন্ত শুরু করেছে এনএইচটিএসএ। এ গাড়িগুলো চলমান থাকা অবস্থায়ও চালক গেম খেলতে পারতেন। বিষয়টি দুর্ঘটনার ঝুঁকি বাড়াতে পারে বলে সতর্ক করে তদন্তে নামে নিয়ন্ত্রক প্রতিষ্ঠানটি।