রাত ৩:৫১, ১৫ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ







ডিম খেলে ওজন বাড়ে নাকি কমে?

অনলাইন ডেস্ক: ডিমের সাদা অংশ খান,ভুলেও ডিমের কুসুম খাবেন না। ডিমের কুসুমে রয়েছে অনেক বেশি ফ্যাট যা ওজন বাড়াতে সহায়ক। এবার এই ভুল ধারণা থেকে বের হয়ে আসার সময় এসেছে। ডিমের কুসুম খেলে ওজন বাড়ার পরিবর্তে ওজন কমবে। সেই সাথে শরীরও ভালো থাকবে। ডিমের কুসুমের কয়েকটি গুণাগুণ চলুন জেনে নেওয়া যাক।

ডিমের কুসুম ভিটামিন -বি ও অ্যামিনো অ্যাসিডে ভরপুর। এই উপাদানগুলো পেশিতে চর্বি জমতে দেয় না। ডিমের কুসুমে রয়েছে কোলিন, যা মেটাবলিজম পদ্ধতিকে ঠিক রাখে, ফলে ওজন কমে। পাশপাশি কুসুমে থাকা ভিটামিন -বি ও অ্যামিনো অ্যাসিড ব্রেনের জন্য খুব উপকারি।

খালি ডিমের সাদা অংশ খেলে দেখবেন, খানিকক্ষণ বাদেই খিদে পেয়ে যাবে। ফলে, আপানাকে আবার খেতে হবে। তাতে কিন্তু ওজন বাড়বে কিন্তু কমবে না। কিন্তু ডিমের কুসুমে হেলদি ফ্যাট রয়েছে, যা আপনার ওজন বাড়ায় না, অথচ অনেকক্ষণ পেট ভর্তি রাখে । কাজেই, যারা ব্রেকফাস্টে একটা গোটা ডিম খান তারা সারাদিন কম খেয়ে থাকেন।

কুসুম এইচডিএল অর্থাৎ ভালো কোলেস্টেরলের মাত্রা ব্যালেন্সে রেখে, কোলেস্টেরল প্রোফাইল ঠিক রাখেl মূলত, সূর্যের রশ্মি থেকে আমাদের শরীর ভিটামিন-ডি’র যোগান পায়। খুব কম খাবারের মধ্যে দিয়েই আমাদের শরীরে ভিটামিন-ডি প্রবেশ করে। তারমধ্যে ডিমের কুসুম অন্যতম।

সূত্র: নিউজ১৮