রাত ১২:৩৩, ১২ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

শিরোনাম:







হজ পালনে সৌদি গিয়ে আরও ৪ বাংলাদেশির মৃত্যু

হজ পালনে সৌদি আরব যাওয়ার পর আরও চারজন বাংলাদেশির মৃত্যু হয়েছে। এ নিয়ে এবারের মৌসুমে হজ পালন করতে গিয়ে ১০ বাংলাদেশি মারা গেলেন।

মৃত চারজন হলেন- তপন খন্দকার (৬২), মো. রফিকুল ইসলাম (৪৭), মোছাম্মৎ ফাতেমা বেগম (৬০) ও মো. আবদুল গফুর মিঞা (৬২)।

শনিবার ধর্ম মন্ত্রণালয়ের হজ ব্যবস্থাপনা-সংক্রান্ত ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা গেছে, ঢাকার লালবাগের বাসিন্দা তপন খন্দকারের পাসপোর্ট নম্বর- ইই০৫৪০২৪৬। তিনি ১ জুলাই মারা যান। বাড্ডার সাঁতারকুলের বাসিন্দা ফাতেমা বেগমের মৃত্যু হয় ৩০ জুন। তার পাসপোর্ট নম্বর- ইই০৩৮২৮৪৩।

সিরাজগঞ্জের কামারখান্দা থানার জামতৈল গ্রামের মো. রফিকুল ইসলামের পাসপোর্ট নম্বর- বিটি০৪৮৫৪৩৩। তিনি ৩০ জুন মারা যান। আর টাঙ্গাইলের সখীপুরের বাসিন্দা মো. আবদুল গফুর মিঞার মৃত্যু হয় ২৮ জুন। তার পাসপোর্ট নম্বর- বিওয়াই০০৬২২০২।

এর আগে, এ বছর প্রথম বাংলাদেশি হজযাত্রী হিসেবে চাঁপাইনবাবগঞ্জ জেলার মো. জাহাঙ্গীর কবিরের মৃত্যু হয়। তিনি গত ১১ জুন মক্কায় মৃত্যুবরণ করেন।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজ পালনের সুযোগ পাচ্ছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজে যেতে পারছেন।

গত ৩ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলতি বছরের হজ কার্যক্রম উদ্বোধন করেন। এরপর ৫ জুন থেকে হজ ফ্লাইট শুরু হয়। হজ শেষে ফিরতি ফ্লাইট আগামী ১৪ জুলাই শুরু হয়ে শেষ হবে ৪ আগস্ট।

এবার ধর্মবিষয়ক মন্ত্রণালয় অনুমোদিত ৩৫৯টি হজ এজেন্সির মাধ্যমে হজ কার্যক্রম পরিচালিত হচ্ছে।