সকাল ৬:১০, ১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

শিরোনাম:







‘তাইওয়ান যুক্তরাষ্ট্রের বিশ্বস্ত অংশীদার’

তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সঙ্গে বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। বুধবার সকালে রাজধানী তাইপে’র প্রেসিডেনশিয়াল কার্যালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বিবিসি, আল জাজিরা

পার্লামেন্টে ভাষণ দেয়ার পর তাইওয়ানের ডেপুটি স্পিকারের সঙ্গেও বৈঠক করেন পেলোসি। এরপরই প্রেসিডেন্ট সাই’র সঙ্গে আলোচনায় বসেন।

পেলোসিকে ‘স্পেশাল গ্র্যান্ড শউকিং ইউন মেডাল’ দিয়ে পেলোসিকে স্বাগত জানানো হয়। তাইওয়ানের সঙ্গে দীর্ঘকালীন সম্পর্ক বজায় রাখা এবং ওয়াশিংটন-তাইপে সম্পর্ককে আরো জোরালো করতে ভূমিকা রাখায় পেলোসিকে সম্মানসূচক এই পদক দেয়া হয়।

পেলোসি বলেন, তাইওয়ান মার্কিন যুক্তরাষ্ট্রের নির্ভরযোগ্য ও বিশ্বস্ত অংশীদার। আমরা ইন্দো-প্যাসিফিক নিরাপত্তা ও সরবরাহ চেইনের মতো ক্ষেত্রগুলিতে সহযোগিতা জোরদার করতে থাকব। যাতে করে আগামীতে যুক্তরাষ্ট্র-তাইওয়ানের সম্পর্ককে আরো উন্নত করা যায়।

তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন বলেন, তাইওয়ান প্রতিরক্ষা সক্ষমতা বাড়াচ্ছে। এই অঞ্চলের গণতন্ত্রের জন্য প্রতিরক্ষা লাইন ধরে রাখব আমরা। যুক্তরাষ্ট্র দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অনেক উদারপন্থী দেশের জন্য নিরাপত্তার অংশীদার হয়েছে।

সাই বলেন, এই কঠিন সময়ে তাইওয়ানের প্রতি এমন জোরালো সমর্থন দেখানোয় আপনাকে ধন্যবাদ। তাইওয়ানের প্রতিরক্ষায় পাশে দাঁড়াতে যুক্তরাষ্ট্রের নীতির জন্যেও ধন্যবাদ দেন তিনি।