রাত ৪:০৪, ১৬ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

শিরোনাম:







ভারতে ছড়িয়ে পড়ছে মাঙ্কিপক্স, শনাক্ত বেড়ে ৯

কোভিড দূরে না সরতেই মরার উপর খারার ঘা-এর মত হাজির হয়েছে মাঙ্কিপক্স। যা পৃথিবী জুড়ে এখন একটি আতঙ্কের নাম। আর সেই আতঙ্ক ইতোমধ্যেই ভারতে ঢুকে পড়েছে। দেশটিতে এখন পর্যন্ত ৯ জনের শরীরে মাঙ্কিপক্সের ভাইরাস পাওয়া গেছে।

ভারতে সংক্রমিত ৯ জনের মধ্যে ৫ জন কেরালার, যাদের আন্তর্জাতিক ভ্রমণের ইতিহাস রয়েছে। বাকি চারটি দিল্লির, যাদের সাম্প্রতিক ভ্রমণের ইতিহাস নেই।

সর্বশেষ দেশটিতে এক বিদেশি নারী মাঙ্কিপক্সে আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন। বর্তমানে ওই নারী দিল্লি লোক নায়ক জয় প্রকাশ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

এদিকে যে ব্যক্তি দিল্লিতে প্রথম মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছিলেন তাকে গত সোমবার এলএনজেপি হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে।

মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয়া সঙ্গে বৈঠকের পর সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার সিইও আদর পুনাওয়ালা বলেছেন, “ভ্যাকসিনের জন্য সমস্ত প্রস্তুতি সম্পন্ন করা হচ্ছে; আমি এ বিষয়ে মন্ত্রীকে অবহিত করেছি। আমরা মাঙ্কিপক্সের ভ্যাকসিন নিয়ে গবেষণা করছি এবং যদি এটির প্রয়োজন হয়।”

এদিকে মাঙ্কিপক্স প্রতিরোধে ইতোমধ্যেই ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি নির্দেশনা জারি করা হয়েছে। কোভিড রুখতে যেসব প্রতিরোধমূলক ব্যবস্থা ওপর জোর দেওয়া হতো, মাঙ্কিপক্স প্রতিরোধের ক্ষেত্রেও মূলত প্রায় একই ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছে।

সূত্রঃ মিন্ট, নিউজ১৮