ভোর ৫:২৮, ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

শিরোনাম:







বিএসএমএমইউয়ের শিক্ষক-চিকিৎসকদের মাঝে গবেষণার অনুদান প্রদান

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ৬৭ জন গবেষক, শিক্ষক ও চিকিৎসকের মাঝে ৫ কোটি ৯৪ লাখ টাকা গবেষণা অনুদান প্রদান করা হয়েছে। সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের সম্মেলন কক্ষে উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ গবেষকদের হাতে এই অনুদানের চেক তুলে দেন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, দেশের মানুষের স্বাস্থ্যের কথা চিন্তা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন জনগুরুত্বপূর্ণ ও যেসব বিভাগে ফিজিওলজি, এনাটমি, ফরেনসিক মেডিসিন, ভাস্কুলার সার্জারি বিশেষজ্ঞ চিকিৎসক, ফ্যাকাল্টির সংখ্যা কম সে বিষয়ের আসন সংখ্যা দ্বিগুণ বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে।

তিনি আরো বলেন, বর্তমানে দেশে মেডিক্যাল সংখ্যা বৃদ্ধি এবং শিক্ষকদের অবসরজনিত কারণে ফ্যাকাল্টির সংকট রয়েছে। আসন সংখ্যা বৃদ্ধি করে বাংলাদেশে মেডিক্যাল কলেজের শিক্ষক সংকট কাটিয়ে উঠার পাশাপাশি দক্ষ জনগোষ্ঠী তৈরী করাই আমাদের লক্ষ্য।

অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি ওয়ার্ল্ড হার্ট ফেডারেশনের সভাপতির সঙ্গে বৈঠক কালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে পিএইচডি কোর্সে বেশী সংখ্যক ছাত্র ভর্তি, এডভান্স ফেলোশিপ চালু করার বিষয় জেনে আনন্দিত হয়েছেন।

ওই বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ কৃষি গবেষণায় অনেক উন্নত হয়েছে। ভবিষ্যতে স্বাস্থ্যখাতেও এমন উন্নয়ন হবে। এ কথার মাধ্যমে প্রধানমন্ত্রী স্বাস্থ্য গবেষণার তাগিদ দিলেন।