রাত ৮:০৪, ২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ

শিরোনাম:







সার কারখানাসমূহ লাভজনক করার উদ্যোগ নেয়া হয়েছে: শিল্প সচিব

শিল্প সচিব জাকিয়া সুলতানা বলেছেন, শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন সারকারখানাসমূহ লাভজনক করার উদ্যোগ নেয়া হয়েছে। এলক্ষ্যে ট্রেড গ্যাপ কমানো এবং গ্যাসের মূল্য ও বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপট বিবেচনায় নিয়ে দ্রত উচ্চ পর্যায়ের সভার মাধ্যমে কর্মপন্থা নির্ধারনের উদ্যোগ গ্রহণ করা হবে।

শিল্প সচিব  বলেন, সারকারখানার  সবাই যদি স্ব স্ব দায়িত্ব সর্বোচ্চ সততা ও নিষ্ঠার সাথে পালন করেন এবং আত্মপ্রত্যয়ী হয়ে ওভারহেড কস্টসহ সিস্টেম লস কমিয়ে কারখানার উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কাজ করেন, তবে প্রতিষ্ঠানগুলো অচিরেই সোনালী অতীত ফিরে পাবে।

তিনি আজ শনিবার (১১ জুন)  ব্রাহ্মণবাড়িয়া জেলার আশুগঞ্জ ফার্টিলাইজার  অ্যান্ড কেমিক্যাল কোম্পানি লি. পরিদর্শনকালে কর্মকর্তা-কর্মচারীদের সাথে মতবিনিময় সভায় এসব কথা বলেন।

এসময় শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এস এম আলম,  বিসিআইসি’র পরিচালক(পরিকল্পনা), আশুগঞ্জ ফার্টিলাইজার কোম্পানি লি. এর   ব্যবস্থাপনা পরিচালক, ব্রাহ্মণবাড়ীয়ার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি), আশুগঞ্জ উপজেলা নির্বাহী অফিসারসহ সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারিবৃন্দ উপস্থিত ছিলেন।

এসময় শিল্প সচিব সার উৎপাদন নিরবচ্ছিন্ন রাখার লক্ষ্যে সাম্প্রতিক সময়ে  বৈশ্বিক প্রেক্ষাপটে গ্যাসের মূল্যবৃদ্ধির ফলে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন সার কারখানাসমূহের পূর্বাপর উৎপাদন ব্যয়ের তুলনামূলক বিবরণী তৈরির পাশাপাশি কার্যকর কর্মপন্থা বের করার জন্য সংশ্লিষ্টদের  নির্দেশনা প্রদান করেন।

শিল্প সচিব আশুগঞ্জ সার কারখানার ওয়াটার-ইনটেক কাজে ব্যবহৃত  জেটিটি আধুনিকায়নের মাধ্যমে পূর্ণাংগরূপে চালু করার তাগিদ দেন। তিনি বলেন, পরিবাহক বেল্টের সাহায্যে কারখানা থেকে সরাসরি মেঘনা নদীতে অপেক্ষমাণ নৌযানে সার লোড- আনলোডের উদ্যোগ নিতে হবে। তিনি কারখানার জন্য প্রয়োজনীয় পানি ভূউপরিস্থ উৎস থেকে ব্যবহারের পরামর্শ দেন। এজন্য নিকটস্থ প্রাকৃতিক উৎস মেঘনা নদীর পানি আরও বেশি কাজে লাগানোর  ওপর জোর দেন।

এ প্রসংগে তিনি কারখানা সংলগ্ন মেঘনা নদীর প্রবাহ স্বাভাবিক রাখার লক্ষ্যে নিয়মিত ড্রেজিং কার্যক্রম অব্যাহত রাখতে নৌ পরিবহণ মন্ত্রণালয়ের সাথে যোগাযোগ রক্ষার নির্দেশনা প্রদান করেন। পরে তিনি সার উৎপাদন কার্যক্রম প্রত্যক্ষ করেন এবং বাল্ক গোডাউন, স্টোর ও অন্যান্য স্থাপনা ঘুরে দেখেন। তিনি কারখানার সামগ্রিক পরিবেশ উন্নত করতে পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখাসহ বিভিন্ন স্থাপনা রক্ষণাবেক্ষণ ও সংস্কারের বিষয়ে উদ্যোগ নিতে বলেন। কারখানার স্টোর পরিদর্শন করে শিল্প সচিব বলেন, ইনভেন্টরি ব্যবস্থাপনা আধুনিকীকরণ করতে হবে।

এছাড়া শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এস এম আলম বলেন, প্রতিটি সারকারখানায় গুড গভর্নেন্স নিশ্চিত করার মাধ্যমে সামগ্রিক উৎপাদন বৃদ্ধি করা সম্ভব হবে।