সকাল ৬:৫৪, ২৮শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ







ইউক্রেনের তিনটি যুদ্ধবিমান ভূপাতিত করল রাশিয়া

ইউক্রেনের তিনটি যুদ্ধবিমান গুলি করে ভূপাতিত করেছে রাশিয়া। শনিবার (১১ জুন) এ তথ্য জানিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এক বিবৃতিতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, রুশ সামরিক বাহিনী মিকোলাইভ অঞ্চলে ইউক্রেনের দুটি এমআইজি-২৯ এবং খারকিভ অঞ্চলে একটি এসইউ-২৫ যুদ্ধবিমান ভূপাতিত করেছে।

তবে এ বিষয়ে ইউক্রেনের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এদিকে রাশিয়ার আর মাত্র এক বছরের মতো ইউক্রেনে যুদ্ধ চালিয়ে যাওয়ার সক্ষমতা রয়েছে বলে দাবি করেছে কিয়েভের সামরিক গোয়েন্দা অধিদফতর। চলমান যুদ্ধে ইউক্রেন ‘উল্লেখযোগ্যভাবে এগিয়ে’ রয়েছে বলেও দাবি সংস্থাটির।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রধান গোয়েন্দা অধিদফতরের এক টেলিগ্রাম বার্তায় বলা হয়, ‘ক্রেমলিন নেতৃত্ব সম্ভবত তাদের বিরুদ্ধে জারি করা নিষেধাজ্ঞা তুলে নিতে ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) রাজি করানোর জন্য কিছু সময়ের জন্য যুদ্ধ স্থির করার চেষ্টা করবে। এরপর আবার আগ্রাসন চালিয়ে যাওয়ার পরিকল্পনা রয়েছে তাদের। কিন্তু রাশিয়ার যে অর্থনৈতিক সক্ষমতা আছে, তাতে তারা এক বছরের বেশি এ যুদ্ধ চালিয়ে যেতে পারবে না।’

তবে ইউক্রেনের প্রধান গোয়েন্দা অধিদফতরের কর্মকর্তা ভাদিম কিবিটস্কি ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘ইউক্রেনের কাছে একটি আর্টিলারি থাকলে রাশিয়ার কাছে আছে ১০ থেকে ১৫টি। এখন সবকিছু নির্ভর করছে পশ্চিমা মিত্ররা আমাদের কী ধরনের অস্ত্র দেয় তার ওপর।’

এদিকে নিজেদের নিরাপত্তা সম্পূর্ণভাবে নিশ্চিত না হওয়া পর্যন্ত কোনো খাদ্যশস্য রফতানি করবে না ইউক্রেন। এ কথা জানিয়েছেন দেশটির জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা পরিষদের সচিব অ্যালেক্সি দানিলভ।