দুপুর ১২:৪৯, ২২শে মে, ২০২২ খ্রিস্টাব্দ







শ্রমজীবী মানুষের অধিকার রক্ষায় বঙ্গবন্ধুর শ্রম দর্শন হৃদয়ে ধারণ করে কাজ করছে সরকার: শ্রম প্রতিমন্ত্রী

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, শ্রমজীবী মেহনতি মানুষের অধিকার রক্ষায় সরকার বঙ্গবন্ধুর শ্রম দর্শন হৃদয়ে ধারণ করে নিরলস কাজ করে যাচ্ছে।

প্রতিমন্ত্রী আজ বৃহস্পতিবার (১২ মে) বিকেলে রাজধানীর বিজয়নগরের শ্রম ভবনের সম্মেলন কক্ষে মহান মে দিবস উপলক্ষ্যে বঙ্গবন্ধুর শ্রম দর্শন ও শ্রমিকের অধিকার শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, শ্রমিকদের জন্য জাতির পিতার শিক্ষা জীবনই নষ্টই হয়ে গিয়েছিল। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চতুর্থ শ্রেণির কর্মচারীরা তাদের দাবি-দাওয়া আদায়ের উদ্দেশ্যে ধর্মঘট ঘোষণা করলে সে আন্দোলনে সংহতি প্রকাশ করায় বঙ্গবন্ধু ১৯৪৯ সালের ২৬ মার্চ বহিষ্কৃত হন। বঙ্গবন্ধুর আর বিশ্ববিদ্যালয়ে পড়া হয়নি। তিনিও ছাত্রত্ব ফিরে পাওয়ার জন্য আবেদন করেননি। জাতির পিতা শ্রমজীবী মেহনতি মানুষের জন্য এতবড় ত্যাগ স্বীকার করেছিলেন। তাঁর রাজনৈতিক দর্শনই ছিলো শ্রমজীবী, অসহায় মেহনতি মানুষের মুখে হাসি ফোটানো।

প্রতিমন্ত্রী বলেন, কলকারখানায় উৎপাদন বৃদ্ধি, শিল্পোন্নয়ন এবং শ্রমজীবী মানুষের জীবনমানের উন্নয়ন নির্ভর করে শ্রমিক ও মালিকের পারস্পরিক সহযোগিতা, সহানুভূতি ও যুক্তিসংগত মনোভাবের উপর। শ্রমিক-মালিক একে অপরের পরিপূরক। তিনি জাতির পিতার শ্রম দর্শন হৃদয়ে ধারণ করে শ্রমজীবী মেহনতি মানুষের অধিকার রক্ষা এবং তাদের জীবনমানের উন্নয়নে সকলকে আরো আন্তরিকতার সাথে কাজ করার আহ্বান জানিয়েছেন।

সেমিনারে মন্ত্রণালয়ের সচিব মোঃ এহছানে এলাহীর সভাপতিত্বে শ্রম আপিল ট্রাইব্যূনালের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ ফারুক, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ মাসুদ করিম, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মোঃ নাসির উদ্দিন
আহমেদ, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক মোঃ খালেদ মামুন চৌধুরী এবং আইএলও’র কান্ট্রি ডিরেক্টর তুমো পাউটিআইনেন বক্তৃতা করেন।