দুপুর ২:৫৩, ২২শে মে, ২০২২ খ্রিস্টাব্দ







বান্দরবান সহ সবখানে পাওয়া যায় এমন ৪ টি গাছের উপকারিতা

অসীম রায়, বান্দরবান: ধনসম্পত্তি, সৌভাগ্যের উন্নতিতে বাড়িতে নিম গাছ থাকা ভালো- কথাটি বেশ প্রচলন রয়েছে। তবে, ধনসম্পত্তি না হলেও কয়েকটি গাছ বেঁচে থাকার মূল উপাদান অক্সিজেন সরবরাহ করে। এখন ঘরে অক্সিজেন বাড়ায় এমন ৪ গাছ সম্পর্কে পানকৌড়ি নিউজ কে জানালেন বান্দরবান জেলা এর সিভিল সার্জন ডাক্তার নীহার রঞ্জন নন্দী।

নিম:
নিমের গুণাগুণ অপরিসীম। এটিও বাতাস শুদ্ধ করতে সাহায্য করে। নিম গাছ সাধারণত বাড়ির বাইরে থাকে। কিন্তু ভেতরেও নিম গাছ লাগানো যেতে পারে। বিশেষ করে বাড়ির মাঝখানে নিম গাছ রাখলে ফল মেলে ভালো। বাতাস শুদ্ধ করা ছাড়া পোকামাকড় দূর করতেও সাহায্য করে নিম গাছ।

অর্কিড:
এর সৌন্দর্যের তুলনা নেই। বিছানার পাশে অর্কিড রাখলে ঘরের সৌন্দর্যই পালটে যায়। এই গাছ অ্যালোভেরা, স্নেক প্ল্যান্ট ও অশ্বত্থ গাছের মতো অক্সিজেনও ত্যাগ করে। ফলে ঘরের বাতাস বিশুদ্ধ করতে সাহায্য করে অর্কিড।

স্নেক প্ল্যান্ট:
অ্যালোভেরার মতোই গুণাগুণ রয়েছে এই গাছেরও। এটিও অক্সিজেন ছাড়ে আর কার্বন-ডাই-অক্সাইড গ্রহণ করে। তাই ঘরের মধ্যে এই গাছ লাগালে উপকার পাওয়া যাবে। তাছাড়া এই গাছ দেখতেও বেশ সুন্দর। ঘরের শোভা বাড়াতেও এর জুড়ি নেই।

অ্যালোভেরা:
যেসব গাছ থেকে মানুষ সবচেয়ে বেশি উপকৃত হয়, অ্যালোভেরা তার মধ্যে শীর্ষে। বাতাস সুস্থ রাখতে নাসার ভেতরে পর্যন্ত রাখা রয়েছে এই গাছ। এর কোনো পরিচর্যা দরকার হয় না। বরং এই গাছ থেকে অনেক উপকার পাওয়া যায়। তার মধ্যে অন্যতম হল অক্সিজেন তৈরি করা এবং পরিবেশ তা ছাড়া৷