রাত ৮:৫৭, ২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ







অগ্নিকাণ্ডের ঘটনাগুলো পরিকল্পিত নাশকতা কিনা, তদন্তের নির্দেশ প্রধানমন্ত্রীর

দেশে একের পর এক ঘটে যাওয়া অগ্নিকাণ্ডের ঘটনাগুলো নিছক অগ্নিকাণ্ড নাকি পরিকল্পিত নাশকতা তা তদন্তের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটির এক সভায় এ নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রধানরা উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্র জানা গেছে, পদ্মা সেতুর উদ্বোধনের আগে-পরে যাতে কোনো মহল বিশৃঙ্খলা বা অন্তর্গাতমূলক পরিস্থিতি সৃষ্টি করতে না পারেন সে ব্যাপারে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সকল সংস্থার সতর্ক থাকতে নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। আগামী দিনে দেশের ভেতরে যে কোনো ইস্যুতে যাতে কোনো মহল অপচেষ্টা চালাতে না সে ব্যাপারেও সজাগ থাকতে বলা হয়।

চট্টগ্রামের সীতাকুণ্ডের ট্র্র্যাজেডির রেশ না কাটতেই দেশের আরও কয়েকটি জায়গায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। সর্বশেষ গত রোববার রাজশাহী থেকে খুলনাগামী একটি ট্রেনে আগুন লাগে। এর আগে গত শনিবার সিলেট-আখাউড়া রেল সেকশনে পারাবত এক্সপ্রেস ট্রেনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এরই মধ্যে আগুন লেগেছে একাধিক কারখানা ও ফেরীতেও। এসব অগ্নিকাণ্ড স্রেফ দুর্ঘটনা না-কি নাশকতা তা নিয়ে গত কয়েক দিন নানা মহলে বিভিন্ন ধরনের জল্পনা-কল্পনা রয়েছে।

বৈঠকে বলা হয়েছে- একটি মহল দীর্ঘ দিন ধরে দেশের বাইরে থেকে নানা ধরনের অপপ্রচার চালাচ্ছে। নানা ইস্যুতে বিভ্রান্তিকর তথ্য দিয়ে জল ঘোলার করার চেষ্টা করছে। তারা যেসব ইস্যুতে ভুল ও বিভ্রান্তিকর বার্তা দিচ্ছে সেই ব্যাপারে প্রকৃত ঘটনা কি তা সাধারণ জনগণকে পাল্টা তথ্য চিত্রের মাধ্যমে জানাতে হবে। নির্বাচনে আগে বিদেশ থেকে মহলটি নানা ইস্যু নিয়ে আরও বিভ্রান্তিকর তথ্য ছড়াতে পারে। এছাড়া যেসব ক্ষেত্রে দেশ এগিয়ে যাচ্ছে তা সর্ব সাধারণকে মধ্যে প্রচার করতে হবে। দ্রব্যমূল্য বাড়াতে যেন কোনো সিন্ডিকেট কারসাজি করতে না পারে সে ব্যাপারেও সংশ্লিষ্টদের সতর্ক থাকতে বলা হয়।