সন্ধ্যা ৭:৪৬, ২১শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ







ভারতের স্বপ্ন ভেঙ্গে সিরিজ জিতলো দ. আফ্রিকা

দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবারের মত সিরিজ জয়ের স্বপ্ন অধরাই থেকে গেল ভারতের। আজ সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে ৭ উইকেটে পরাজিত হয়েছে  ভারত। ফলে তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতে নিলো দক্ষিণ আফ্রিকা।

প্রথম ম্যাচ ১১৩ রানে জিতে দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবারের মত সিরিজ জয়ের স্বপ্ন দেখা শুরু করেছিলো ভারত। কিন্তু দ্বিতীয়টি ৭ উইকেটে জিতে সিরিজে সমতা এনেছিলো দক্ষিণ আফ্রিকা। আর তৃতীয় ম্যাচ জিতে সিরিজ জয়ের সুযোগ ছিলো ভারতের। কিন্তু সেটি হতে দেয়নি প্রোটিয়ারা।

কেপ টাউন টেস্ট জিততে দক্ষিণ আফ্রিকাকে তৃতীয় দিন ২১২ রানের টার্গেট দেয় ভারত। দিন শেষে ২ উইকেটে ১০১ রান তুলে জয়ের পথ অনেকটাই সহজ করে রেখেছিলো দক্ষিণ আফ্রিকা। বাকী দু’দিনের ৮ উইকেট হাতে নিয়ে ১১১ রানের দরকার ছিলো প্রোটিয়াদের।

৪৮ রান নিয়ে চতুর্থ দিন খেলতে নেমে ৮২ রানের দারুন এক ইনিংস খেলে দলের জয়ে প্রধান ভূমিকা রাখেন কিগান পিটারসেন। ১১৩ বলে ১০টি চার মারেন পিটারসেন।

পিটারসেন যখন ফিরেন তখন দক্ষিণ আফ্রিকার জিততে প্রয়োজন ছিলো ৫৭ রান। বাকী কাজটুকু সারেন রাসি ভ্যান ডার ডুসেন ও তেম্বা বাভুমা। ১০৫ বল খেলে প্রয়োজনীয় রান তুলে দলের জয় নিশ্চিত করেন ডুসেন ও বাভুমা।

ডুসেন ৪১ ও বাভুমা ৩২ রানে অপরাজিত ছিলেন। ভারতের বুমরাহ-সামি ও শারদুল ১টি করে উইকেট নেন। ম্যাচ ও সিরিজ সেরা হন দক্ষিণ আফ্রিকার পিটারসেন। আগামী ১৯ জানুয়ারি থেকে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করবে ভারত ও দক্ষিণ আফ্রিকা।