সকাল ৮:৩৬, ২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ

শিরোনাম:







নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করতে প্রযুক্তির সন্নিবেশন বাড়ানোর উদ্যোগ অব্যাহত রাখা হবে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, মানসম্মত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করতে প্রযুক্তির সন্নিবেশন বাড়ানোর উদ্যোগ অব্যাহত রাখতে হবে। বিদ্যুৎ উৎপাদনে নানারকম জ্বালানি ব্যবহৃত হচ্ছে। এর জন্য ফ্রিকোয়েন্সি উঠা-নামা করতে পারে। মানসম্মত বিদ্যুতের জন্য গ্রিড স্ট্যাবিলিটি ও ফ্রিকোয়েন্সি স্ট্যাবিলিটি  রাখা অপরিহার্য।

আজ মঙ্গলবার (১৪ জুন) Frequency Variation নিয়ন্ত্রণে Free Governor Mode of Operation (FGMO) শীর্ষক কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, সরকারি ও বেসরকারি বিদ্যুৎ উৎপাদনের সাথে সংশ্লিষ্টদের নিয়ে ক্ষুদ্র পরিসরে এসব কর্মশালা বা সেমিনার করতে পারলে ভালো ফল পাওয়া যেতে পারে। আগামী দিনে পারমাণবিক বিদ্যুৎ আসবে, নবায়নযোগ্য জ্বালানির অংশ উত্তরোত্তর বাড়ছে। গ্রিডের ফ্রিকোয়েন্সি ভেরিয়েশন নিয়ন্ত্রণ করা অপরিহার্য। এসময় তেলের মূল্যের বৈশ্বিক অবস্থা, বিদ্যুৎ ও জ্বালানির কানেক্টিভিটি, গ্রাহকদের সাশ্রয়ী মূল্যে  বিদ্যুৎ ও গ্যাস সরবরাহের প্রতিশ্রুতি ইত্যাদি বিষয় নিয়ে সাংবাদিকদের সাথে খোলামেলা আলোচনা হয়।

বিপিএমআই-এর রেক্টর মুঃ মোহসিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বিদ্যুৎ সচিব মোঃ হাবিবুর রহমান ও বিপিএমআই-এর সদস্য মোহাঃ গোলাম রাব্বানী বক্তব্য রাখেন। এ সময় পিডিবির চেয়ারম্যান মোঃ মাহবুবুর রহমান, পাওয়ার সেলের ডিজি মোহাম্মদ হোসাইনসহ সঞ্চালন, বিতরণ ও উৎপাদন খাতের কোম্পানিসমূহের দপ্তর প্রধানগণ উপস্থিত ছিলেন।