রাত ৮:২৫, ২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ

শিরোনাম:







ফের বন্যায় ডুবছে সিলেট

আবুল কাশেম রুমন,সিলেট: ৪৮ ঘণ্টার মধ্যে সিলেটে নদ-নদীর পানি বিপৎসীমা অতিক্রম করে ফের বন্যা দেখা দিয়েছে সিলেট। গোঠা সিলেট জুড়ে মাত্রারিক্ত বৃষ্টি পাত হচ্ছে। পাশ্ববর্তী দেশ ভারতের মেঘালয় ও আসামে হচ্ছে প্রচুর পরিমান বৃষ্টি যার উজান থেকে নামছে পাহাড়ী ঢল।

ইতোমধ্যে বিপদসীমা অতিক্রম করছে সুনামগঞ্জের সুরমা নদীর পানি। সদর এলাকায় পানি কিছু কমলেও সুনামগঞ্জের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। একই সাথে সিলেটের কয়েকটি পয়েন্টেও বাড়ছে পানি। এদিকে হবিগঞ্জ ও মৌলভীবাজারেও বাড়ছে পানি। ভারী বৃষ্টিপাত ও পাহাড়ী ঢলের কারণে ফের বন্যার ঝুঁকিতে রয়েছে পুরো সিলেট বিভাগ।

সিলেট আবহাওয়া অফিস জানিয়েছে, সিলেটে টানা ৩/৪ দিন গড়ে ৫০ মিলিমিটার বৃষ্টিপাত হতে পারে। ফলে সিলেটে পানি বাড়তে পারে। ১৮ জুন পর্যন্ত সিলেটে বৃষ্টির পরিমাণ কিছুটা বেশী হতে পারে। তবে ১৮ জুনের পর সিলেটে বৃষ্টিপাতের পরিমাণ কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, বুধবার (১৫ জুন) সুরমা নদীর পানি কানাইঘাট পয়েন্টে ১৫ সেন্টিমিটার কমে ১১.৭৭ মিটারে অবস্থান করছে। মঙ্গলবার এই পয়েন্টে পানি ছিল ১১.৯২ মিটার। বুধবার  সুরমা নদীর পানি সিলেট পয়েন্টে মাত্র ১ সেন্টিমিটার কমে ১০.১১ মিটারে অবস্থান করছে। সোমবার এই পয়েন্টে ছিল ১০.১২ মিটার। মঙ্গলবার সুরমা নদীর পানি সুনামগঞ্জ পয়েন্টে ২০ সেন্টিমিটার কমে ৭.৭১ মিটারে অবস্থান করছে। যা সোমবার ছিল ৭.৯১ মিটার। মঙ্গলবার এই নদীর পানি দিরাই পয়েন্টে আগের দিনের মতো ৬.১৬ মিটারে অবস্থান করছে।

এদিকে মঙ্গলবার অমলশীদ পয়েন্টে কুশিয়ারা নদীর পানি ১৩ সেন্টিমিটার বেড়ে ১২.৮৭ মিটারে অবস্থান করছে। যা সোমবার ছিল ১২.৭৪ মিটার। এই নদীর পানি মঙ্গলবার শেওলা পয়েন্টে ১০ সেন্টিমিটার বেড়ে ১১.০৫ মিটারে অবস্থান করছে। যা সোমবার ছিল ১০.৯৫ মিটার। একই নদীর পানি মঙ্গলবার শেরপুর পয়েন্টে ৮ সেন্টিমিটার বেড়ে ৭.৪৮ মিটারে অবস্থান করছে। যা সোমবার ছিল ৭.৪০ মিটার। মঙ্গলবার এ নদীর পানি মারকুলি পয়েন্টে ৩ সেন্টিমিটার বেড়ে ৬.৬৮ মিটারে অবস্থান করছে। যা সোমবার ছিল ৬.৬৫ মিটার।

মঙ্গলবার সারিগোয়াইন নদীর পানি সারিঘাট পয়েন্টে ৯৭ সেন্টিমিটার কমে ১১.০২ মিটারে অবস্থান করছে। যা সোমবার ছিল ১১.৯৯ মিটার। এদিকে একদিনের ব্যবধানে মঙ্গলবার মনু নদীর পানি মনু পয়েন্টে ৩৮  সেন্টিমিটার বেড়ে ১২.৭ মিটারে অবস্থান করছে। একই নদীর পানি মঙ্গলবার মৌলভীবাজার পয়েন্টে ১৫  সেন্টিমিটার বেড়ে ৮.৪৫ মিটারে অবস্থান করছে। মঙ্গলবার ধলাই নদীর পানি কমলগঞ্জ পয়েন্টে ৪৫  সেন্টিমিটার বেড়ে ১৫.৬৫ মিটারে অবস্থান করছে। মঙ্গলবার খোয়াই নদীর পানি বল্লাঘাট পয়েন্টে ৯০  সেন্টিমিটার বেড়ে ২০.৪৫ মিটারে অবস্থান করছে। মঙ্গলবার এই নদীর পানি হবিগঞ্জ পয়েন্টে ৪১  সেন্টিমিটার বেড়ে ৫ মিটারে অবস্থান করছে।

পাউবো সিলেট সূত্র জানায়, চলমান বৃষ্টি আর উজানের ঢলে সিলেটের নদ-নদীর পানি বাড়ছে। নদী গুলো ভরাট হয়ে যাওয়ায় বর্ষার স্বাভাবিক বৃষ্টির পানি ধারণ করতে পারবে না। তার ওপর উজানের ঢল চলমান থাকলে সিলেট অঞ্চলের কিছু নদ-নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হবে। এতে নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে।