সকাল ৬:৩২, ২৮শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ







বিশ্বে মানসিক স্বাস্থ্যসংকটে ভুগছে ১০০ কোটি মানুষ: জাতিসংঘ

বৈশ্বিক মানসিক স্বাস্থ্যসংকট নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে জাতিসংঘ। বিশ্বব্যাপী কোটি কোটি মানুষের মানসিক স্বাস্থ্যের ব্যাপক অবনতি হয়েছে জানিয়ে সতর্ক করে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেন, লক্ষ লক্ষ শিশু ও যুবকসহ বিশ্বজুড়ে প্রায় ১০০ কোটি মানুষ মানসিক স্বাস্থ্য সংকটের মধ্যে রয়েছেন। তাদের বেশিরভাগই চিকিৎসার আওতার বাইরে।

বৈশ্বিক মানসিক স্বাস্থ্য সংকট নিয়ে একটি প্রতিবেদন প্রকাশকালে শুক্রবার (১৭ জুন) এ সতর্কবার্তা দেন জাতিসংঘের মহাসচিব আন্তেনিও গুতেরেস। ‘বৈশ্বিক মানসিক স্বাস্থ্য-২০২২­ ট্রান্সফর্মিং মেন্টাল হেলথ ফর অল’-প্রতিবেদনটি একটি ভিডিওর মাধ্যমে প্রকাশ করেন গুতেরেস। এ সময় ভিডিওবার্তায় তিনি বলেন, আমরা মানসিক স্বাস্থ্য সংকটের মধ্যে বাস করছি। সবচেয়ে বড় উদ্বেগের বিষয় হলো- এই সংকটে থাকা মানুষের একটি বড় অংশ চিকিৎসা সেবার বাইরে রয়েছেন।

আক্ষেপ প্রকাশ করে গুতেরেস বলেন, মানসিক স্বাস্থ্যসেবা সহজলভ্য নয়, পর্যাপ্তও নয়। তার কথায়- যারা মানসিক স্বাস্থ্য সংকটে আছেন তারা শারীরিক নির্যাতন, শিক্ষা ও চাকরির ক্ষেত্রসহ সমাজের বিভিন্ন ক্ষেত্রে মানবাধিকার লঙ্ঘনের ঝুঁকির মধ্যে রয়েছেন। এই সংকটের কারণে মানবিক ও আর্থিক উভয়ই বিশাল ক্ষতি উল্লেখ করে তিনি আরও বলেন, শুধু হতাশা ও উদ্বেগের কারণে বিশ্ব অর্থনীতিতে প্রতিবছর আনুমানিক ১ ট্রিলিয়ন মার্কিন ডলার খরচ হয়।
জাতিসংঘ মহাসচিব সতর্ক করে বলেন, দুর্ভাগ্যের বিষয় যে অধিকাংশ দেশে, স্বাস্থ্যনীতির কৌশলে মানসিক স্বাস্থ্য বিষয়টি উপেক্ষিত হয়। জাতিসংঘের এই প্রতিবেদন মানসিক স্বাস্থ্যের উন্নতির লক্ষ্যে বিভিন্ন দেশের রোডম্যাপ হিসেবে কাজ করবে।