রাত ১:৩৩, ২৮শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ







মাস্ক পরা হাত ধোয়া ও টিকায় গুরুত্ব দিন: ডা. এ বি এম আব্দুল্লাহ

লিয়ন মীর: দেশে দিন যত যাচ্ছে ফের করোনার প্রকোপ হু হু করে ততই বাড়ছে। করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতির মধ্যে আজ বুধবার ২২ জুন দৈনিক শনাক্ত এক হাজার ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে এক হাজার ১৩৫ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ১৩ দশমিক ৩০ শতাংশ।

এই পরিস্থিতিতে আবারো মাস্ক পরা হাত ধোয়া ও টিকা নেওয়ার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ইমেরিটাস অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ। তিনি বলেন, এই তিন বিষয়ে সবাইকে গুরুত্ব দিতে হবে।

তিনি বলেন, আবারও করোনা বাড়তে শুরু করেছে। খবরটা ভালো নয়। এই পরিস্থিতিতে সতর্কতার কোনো বিকল্প নেই। আমাদের সবাইকে সচেতনভাবে জীবন-জাপন করতে হবে।

দেশ বরেণ্য এই চিকিৎসক বলেন, আমরা দেখতে পাচ্ছি- করোনা কমে যাওয়ায় মাস্ক পরার প্রতি মানুষের অনিহা সৃষ্টি হয়েছে। কিন্তু এখন ঘরের বাইরে গেলে অবশ্যই সবাইকে মাস্ক পরতে হবে। নিয়ম করে আগের মতো হাত ধুতে হবে। যারা টিকা নেয়নি তাদেরকে টিকা নিতে হবে।

উল্লেখ্য, দেশে করোনা সংক্রমণের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, ১৭ ফেব্রুয়ারির পর ২০ জুন অর্থাৎ দীর্ঘ ৪ মাস পর প্রথমবারের মতো দৈনিক শনাক্তের হার দশ শতাংশ (১০ দশমিক ৮৭) ছাড়িয়ে যায়। তার আগের দিন (১৯ জুন) এই হার ছিল ৭ দশমিক ৩৮ শতাংশ। সর্বশেষ মঙ্গলবার ১১ দশমিক ৩ শতাংশে দাঁড়িয়েছে। যা এই মুহূর্তে আরেকটি ঢেউসহ রোগী বৃদ্ধির শঙ্কা জাগাচ্ছে।

কারণ ২০ জুন ৮ হাজার ৪৬টি নমুনা পরীক্ষা করে শনাক্ত হার ১০ শতাংশ ছাড়িয়ে যায়। মঙ্গলবার নমুনা পরীক্ষা কমলেও (৭ হাজার ৮৯৩টি) শনাক্ত হার ১১ শতাংশ ছাড়িয়ে গেছে। পরীক্ষা বাড়লে শনাক্তও বাড়বে বলে ধারণা করা হচ্ছে।