রাত ১০:২৫, ২রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

শিরোনাম:







ডোনাল্ড ট্রাম্পের ট্যাক্স রিটার্ন দেখার অনুমতি পেল ডেমোক্র্যাটরা

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিপুল পরিমাণ ট্যাক্স ফাঁকি দিয়েছেন এমন অভিযোগ অনেক আগের। একপর্যায়ে বিষয়টি গিয়ে ঠেকে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালতে।

আদালতের সিদ্ধান্তে ডেমোক্র্যাট নেতৃত্বাধীন কংগ্রেস (পার্লামেন্ট) ট্রাম্পের ট্যাক্স রিটার্ন দেখার অনুমতি পেয়েছে। বিবিসির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

তিন বছর লড়াইয়ের পর ট্রাম্পের ট্যাক্স রিটার্ন দেখার অনুমতি পেয়েছে ডেমোক্র্যাট নেতৃত্বাধীন প্রতিনিধি পরিষদ বা নিম্নকক্ষ। মঙ্গলবার মার্কিন সুপ্রিম কোর্ট কংগ্রেশনাল কমিটির কাছে ট্রাম্পের ট্যাক্স রিটার্নের একটি কপি দেওয়ার অনুমতি দিয়েছেন। একই সঙ্গে গত অক্টোবরে নিম্ন আদালতে ট্রাম্পের করা আবেদন নাকচ করে দেওয়া হয়েছে।

আদালতের এমন রায়ের ফলে মার্কিন ট্রেজারি বিভাগ ট্রাম্পের ছয় বছরের ট্যাক্স রিটার্নের অনুলিপি প্রতিনিধি পরিষদের কাছে দিতে বাধ্য থাকবে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বছরের পর বছর ধরে ট্যাক্স রিটার্ন জনসম্মুখে আনেননি সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। আদালতের এমন রায় এই রিপাবলিকান নেতার জন্য একটি বড় ধাক্কা। কারণ ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেওয়ার মাত্রই দিয়েছেন ট্রাম্প। নির্বাচনের আগেই আইনি সমস্যার মুখোমুখি হচ্ছেন সাবেক এই প্রেসিডেন্ট।

২০১৭ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রথমবারের মতো লড়াইয়ের ঘোষণা দিয়েছিলেন ট্রাম্প। ওই বছরের নির্বাচনে হিলারিকে হারিয়ে বিজয়ী হন তিনি। লড়াইয়ের ঘোষণার পর থেকেই ট্যাক্স রিটার্নের নথি সামনে আনেননি ট্রাম্প।